রংপুরে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

সম্প্রতি অনুষ্ঠিত লক্ষীপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর এবার রংপুরে উৎসবের আয়োজন করেছে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2018, 12:24 PM
Updated : 18 August 2018, 12:25 PM

‘লেটস সিনেমা!’-এমন স্লোগান নিয়ে রংপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক তারুণ্যেও চলচ্চিত্র উৎসব- গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল রংপুর।

আগামী ২৭-২৯ সেপ্টেম্বর তিনদিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে। বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের এই আসর বসবে শহরের টাউন হলে। উৎসবে দেশ-বিদেশের অর্ধশতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশির ভাগ নির্মাতাই উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা। 

উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে বিশ্বের ১০১ টি দেশের তরুণদের নির্মিত ১২৭০ টি চলচ্চিত্র। ২৯ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কার প্রাপ্ত সেরা পাঁচটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।

আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রখ্যাত নির্মাতা ও চলচ্চিত্র সমালোচক গোলাম রাব্বানী বিপ্লব, সাদিয়া খালিদ ও মেহেদী হাসান।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, এই উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেন এর নামে একটি পুরস্কারের প্রবর্তন করতে যাচ্ছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল বাংলাদেশ এর আয়োজক কমিটি।

এবার বাংলাদেশি তরুণদের  ৮৩ টি চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র ’বিভাগে। এই বিভাগের বিচারক হিসেবে আছেন ‘ভুবনমাঝি’ খ্যাত নির্মাতা ফাখরুল আরেফিন খান, নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ও নির্মাতা জসীম আহমেদ।

এছাড়া  উৎসবের  অংশ হিসেবে দেশ-বিদেশের  ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা।  যাতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন নির্মাতা প্রসূন রহমান, নির্মাতা ও জাতীয় পুরস্কারজয়ী চিত্রনাট্যকার অনম বিশ্বাস, প্রযোজক আরিফুর রহমান।

সিনেমা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, লক্ষ্মীপুরে সফলভাবে একটি উৎসব আয়োজনের পর  এটি সিনেমা বাংলাদেশ এর দ্বিতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে এই চলচ্চিত্র সংসদের।

প্রতিযোগিতার বাইরে এই সময়ের আলোচিত দশটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’। উৎসবসূচী ও অন্যান্য তথ্যাদি পাওয়া যাবে cinemabangladesh.weebly.com এই সাইটে। কর্মশালায় অংশগ্রহণের জন্য ২৫ আগস্ট পর্যন্ত cinemabangladesh@gmail.com এই মেইলে আবেদন করা যাবে।

কর্মশালায় অংশ নিতে বা উৎসবের চলচ্চিত্র দেখতে কোন ফি দিতে হবেনা বলে জানান ফেস্টিভাল প্রোগ্রামার আনন্দ কুটুম।

ক্যাপশন: উৎসবের জুরি ও কর্মশালার প্রশিক্ষক হিসেবে থাকবেন দেশের খ্যতনামা নির্মাতারা