শিল্পকলায় উদীচীর ‘হাফ আখড়াই’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে শনিবার সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নাটক ‘হাফ আখড়াই’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 07:41 AM
Updated : 21 July 2018, 07:41 AM

এটি নাটকটির ৫৭তম প্রযোজনা। উদীচীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি রতন সিদ্দিকীর রচনা ও আজাদ আবুল কালামের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের শিল্পীরা।

উদীচী জানিয়েছে, শনিবার বিকাল ৫টা থেকে এক্সমেরিমেন্টাল হলের টিকেট কাউন্টারে নাটকটির টিকেট পাওয়া যাবে।

ঊনিশ শতকের গোড়ার দিকে বাংলা টপ্পা গানের একটি দলকে ঘিরে ব্রিটিশ বিরোধী আন্দোলন, নারীর প্রতি সেসময়ের সমাজের দৃষ্টিভঙ্গী, ধনী-গরীব বৈষম্য নাটকটির মূল প্রতিপাদ্য।

নাট্যকার রতন সিদ্দিকী জানান, ১৮০৪ সালে বাংলা টপ্পা গানের জনক রামনিধি গুপ্ত কলকাতায় প্রতিষ্ঠা করেন আখড়াই। নিজস্ব পদ্ধতিতে সংগীত শিক্ষা প্রচলনের মাধ্যমে দ্রুত কলকাতার অভিজাত শ্রেণীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি। কিন্তু বয়সের ভারে শিষ্য মোহনচাঁদের কাছে শিক্ষাগুরুর দায়িত্ব হস্তান্তরের পরই ধীরে ধীরে পাল্টাতে থাকে তার প্রতিষ্ঠিত আখড়াইয়ের চেহারা। গুরু-শিষ্যের দ্বন্দ্বের এক পর্যায়ে মোহনচাঁদ গঠন করেন আলাদা দল, যার নাম হয় ‘হাফ আখড়াই’।

এ দ্বন্দ্বই ফুটিয়ে তোলা হয়েছে নাটকে। পরিচালক আজাদ আবুল কালাম জানান,  মোহনচাঁদের হাতে দলের দায়িত্ব যাওয়ার পর বাংলা টপ্পা গানের আরেক বাঁক পরিবর্তন দেখা দেয়। এ পরিবর্তন শৈল্পিক না হয়ে ছিল গণমানুষমুখী।