কানে-গানে বোঝাপড়ার পর অন্তর্জালে ‘কানসূতা ০০১’

গানশালা’র প্রযোজনায় প্রকাশিত হয়েছে ১৫ গানের সংকলন ‘কানসূতা ০০১’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 12:04 PM
Updated : 11 June 2018, 12:04 PM

গানশালার আয়োজনে শ্রোতা-শিল্পীর সংযোগ ঘটাতে গত ৬ এপ্রিল ছায়ানটে অনুষ্ঠিত হয় গানের অনুষ্ঠান ‘কানসূতা’। এতে গান পরিবেশন করেন অর্ক, আরমিন মুসা ও জয়িতা। অনুষ্ঠানে গান শোনার পাশাপাশি শ্রোতাদের প্রতিক্রিয়াও শোনেন শিল্পীরা। এবার শ্রোতাদের জন্য সেই গানগুলো মুক্তি দিলো গানশালা।

‘কানসূতা ০০১’ শিরোনামে ১৫ গানের সংকলন মুক্তি পেয়েছে গানশালার ইউটিউব চ্যানেলে। এছাড়াও গানগুলো শুনতে পাওয়া যাবে বাংলাদেশের জিপি মিউজিক, বাংলালিঙ্ক ভাইব, রবি ভারতের টাইমস মিউজিকে।

স্থপতি নির্মাতা এনামুল করিম নির্ঝরের লেখা ও সুরে গানগুলোর সংগীতায়োজন করেছেন অর্ক সুমন।

এ প্রসঙ্গে এনামুল করিম নির্ঝর বলেন, “আগে আমরা যেমন গ্রামোফোন বাজিয়ে, ক্যাসেট বা সিডি প্লেয়ার চালিয়ে সবাই মিলে গান শুনতাম সেদিন তো আর নেই। গান এখন অনেক বেশি একার হয়ে গেছে। সে প্রেক্ষিতেই এ আয়োজনের মধ্য দিয়ে শুধু শিল্পী নয়, গান সংশ্লিষ্ট অন্য সবাই মিলে শ্রোতাদের সঙ্গে নিয়ে একটি পারস্পরিক বোঝাপড়া ও মিথস্ক্রিয়া তৈরির লক্ষে ‘কানসূতা’ নামের এ আয়োজন।”

নির্ঝর জানান, গানশালা নিয়মিত সংগীত ও অন্যান্য সৃজনশীলদের যুক্ত করতে ‘এক নির্ঝরের গান’ একটা প্রক্রিয়া হিসেবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। গানশালার প্রযোজনায়, শিল্পী ও শ্রোতার সেতু বন্ধন গড়তে ঢাকা ও কলকাতার তরুণ শিল্পীদের নিয়ে তৈরি হচ্ছে গান। সম্প্রতি ‘এপারের আট ওপারের আট’ শিরোনামে দুই বাংলার তরুণশিল্পীদের নিয়ে অ্যালবাম প্রকাশ করে গানশালা।

তারই ধারাবাহিকতায় কানে-গানে বোঝাপড়ার নতুন উদ্যোগ ‘কানসূতা’।