জায়গাটা আগের মতো নেই: মোনালিসা

যুক্তরাষ্ট্রে থিতু হয়েছেন শূন্য দশকের ছোটপর্দার জনপ্রিয় মুখ মোনালিসা। মাঝে মধ্যে ছুটিছাটায় উড়ে আসেন ঢাকায়। বছর দুয়েক বাদে এবার ফিরে গ্লিটজের মুখোমুখি হলেন তিনি।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 02:33 PM
Updated : 16 April 2018, 02:44 PM

গ্লিটজ: দুই বছর পর ফিরলেন ঢাকায়। কেমন লাগছে?

মোনালিসা: অনেক ভালো। অনেকদিন পর তো দেশে এসেছি। এবার পরিকল্পনা ছিল, বৈশাখে এসে সবাইকে সারপ্রাইজ দেব।

বৈশাখের অনুষ্ঠানে যোগ দিয়েছি। অনুষ্ঠানে পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব, সহকর্মীদের সঙ্গে দেখা হয়েছে। এটা একটা আলাদা আনন্দ। দেশের মাটিকে সবসময়ই মিস করি। এবার অদ্ভুত ভালোলাগা কাজ করছে।

গ্লিটজ: আগের বার বেশ ঢাকঢোল বাজিয়েই ফিরেছিলেন ঢাকায়। এবার অনেকটা হুট করেই এলেন। কারণ কী?

মোনালিসা: ঘোষণা দিলেই তো বিপদ! গতবার আসার পরপর অনেক সাংবাদিক বাসায় এসে হাজির হয়েছিলেন। রেস্টও নিতে পারিনি। এটা আসলে আমার প্রতি ভালোবাসায় প্রতিফলন যদিও।

সেই বার টানা একমাস কাজ করেছিলাম। কিন্তু এবার ভেবেছি, কিছুদিন বিশ্রাম নেব। তারপর কাজের ইচ্ছা আছে।

গ্লিটজ: দীর্ঘদিন পর আপনার সঙ্গে সাক্ষাত হলো সহকর্মীদের। তাদের প্রতিক্রিয়া কেমন?

মোনালিসা: সবাই বলছে, ‘এতদিন পরে আসলে? তাও হঠাৎ করে।’ অনেকে বলছিল, ‘আমাকে খুব মিস করে।’ আমার প্রতি ওদের ভালোবাসার জায়গাটা সবসময় ছিল, থাকবেও।

ফেইসবুক থেকে নেওয়া।

গ্লিটজ: ভক্তদের অভিযোগ, বিয়ের পর ছোটপর্দায় আর আগের মতো মোনালিসাকে খুঁজে পাওয়া যায়নি।অভিনয় থেকে অনেকটাই দূরে কেন আপনি?

মোনালিসা: অভিনয় করছি না বলে কোনো কথা নেই। আমি যখন বেড়াতে এসেছি দেশে, কাছের লোকদের অনুরোধে কাজ করেছি। এবারও কাজ করব।

দর্শকদের জন্যই আমার দেশে আসা। তাদেরকে মিস করি বলেই দেশে আসি। অন্যথায় দেশে এসে কাজ করতাম না, অবকাশ যাপন করেই চলে যেতাম।

গ্লিটজ: এবার কাজ নিয়ে আপনার কী ধরনের পরিকল্পনা?

মোনালিসা: কিছু নাটকের কাজ করব, কিছু মিউজিক ভিডিও ও বিজ্ঞাপন করব। তবে কাজ কম করব।

যেই কাজটা মনে হবে, আমার সঙ্গে যায়, সেটাই করব। আমি যে রকম শুনেছি, এখন জায়গাটা আগের মতো নাই। কাজের মানও অন্যরকম।

গ্লিটজ: এখন নাটকের কাজের মান কেমন বলে জেনেছেন আপনি?

মোনালিসা: আমি খুব একটা বেশি জানি না। গতবার পুরানো নির্মাতাদের সঙ্গে কাজ করেছি। এবার নতুন নির্মাতাদের সঙ্গে কাজ করলে হয়ত বুঝতে পারব, জায়গাটা কোথায় গেছে ।

আমাদের সময়ও অস্থির অবস্থা ছিল। তাও আমরা ধৈর্য সহকারে কাজগুলো করেছি। খুবই মনোযোগ দিয়ে কাজ করতাম।আর তখন শিডিউল ফাঁসানোর তো ব্যাপারই ছিল না।তবে এখনকার নিয়মগুলো আমি জানি না।

গ্লিটজ: দীর্ঘদিন নাটকে আপনার অনুপস্থিতির ফলে দর্শকদের সঙ্গে গ্যাপ তৈরি হওয়ার কথা। এটিকে কীভাবে দেখছেন?

মোনালিসা: অবশ্যই, গ্যাপ তো হবেই। কিন্তু দর্শকদের ভালোবাসার অনুভবে মনে হয় কোনো গ্যাপ হয়নি। মানুষ কিন্তু আমাকে এখনও চায়।

গ্লিটজ: এই অনুপস্থিতি আপনার জনপ্রিয়তায় কেমন প্রভাব ফেলেছে বলে অনুভব করছেন?

মোনালিসা: মানুষের ভালোবাসার জায়গাটা থেকেই যায়। হয়তো বিরতি থাকতে পারে কিন্তু ভালোবাসাটা কিন্তু একই রকম থাকে।

মানুষ এখনও আমাকে চেনে, জানে। অনেকে বলে, আপনার এই নাটকটা খুব ভালো লেগেছে। মুগ্ধতার কথা জানায়।

গ্লিটজ: অনেক দর্শকপ্রিয় অভিনয়শিল্পী ক্যারিয়ারের একটা সময় এসে দর্শকপ্রিয়তা কমে যাওয়ার শংকায় কাজ কমিয়ে দেন। অভিনয় থেকে নিজেকে অনেকটা গুটিয়ে নেওয়ার পেছনে এটা কোনো কারণ কি?

মোনালিসা: ক্যারিয়ারের শুরু থেকেই আমার একটা পলিসি ছিল, কম কাজ করব। যে কাজগুলো আমার ভালো লাগবে-সেগুলোই করব। গণহারে, একনাগাড়ে কাজ করব না। মানুষ ভালো কাজ দেখতে চায়।

আমার মনে হয়, পর্দায় কম উপস্থিতিতে দর্শকদের চাহিদা বাড়ে। গণহারে কাজ না করে নির্বাচিত কাজ করলে দর্শকদেরও প্রত্যাশা পূরণ হবে, আমার প্রত্যাশাও পূরণ হবে।

হয়তো একারণেই আমার জনপ্রিয়তা আছে বলে মনে করি। আসলে মিডিয়াটা ক্ষণিকের একটা জায়গা। মানুষের ভালোবাসা দিয়েই এটা ধরে রাখতে হয়। অবশ্য সেই যোগ্যতাও থাকতে হবে।

অন্যথায় অনেকে এসেছে, অনেকে চলে যাচ্ছে। নতুন প্রজন্মের অনেকেই কিন্তু এসেছে, মানুষ চেনে না তাদের।

আমার ধারণা, আমি কাজ করিনা কিন্তু এখনও মানুষ আমাকে চেনে, জানে। মানুষের ভালোবাসায় ও কাজের যোগ্যতায় নিজেকে প্রমাণ করে একটা জায়গায় এসেছি। আমরা অনেক কষ্ট করেছি। তারপর এই জায়গায় এসেছি।

গ্লিটজ: এখনকার টিভি নাটকগুলো দেখেন?

মোনালিসা: সত্যি বলতে, এখনকার নাটকগুলো আমার দেখা হয় না। আমি জব করি। নাটক দেখার সুযোগ খুব কম। মাঝে মাঝে ইউটিউবে নিজের পছন্দের সহকর্মী ও এই প্রজন্মের অভিনয়শিল্পীদের নাটকগুলো মাঝে মধ্যে দেখি।

গ্লিটজ: আর নিজের নাটক?

মোনালিসা: পেছনে এমনও অনেক কাজ করেছি, এখন পর্যন্ত জানিও না। হঠাৎ করে বন্ধুরা আমাকে যখন বলে, তখন জানি। আমি অনেক কাজ করেছি, কাহিনি মনে নেই। দেখার পর মনে হয়।

গ্লিটজ: ছয় বছর ধরে আছেন নিউইয়র্কে। স্থায়ীভাবে দেশে ফেরার কোনো পরিকল্পনা আছে?

মোনালিসা: অবশ্যই। দেশতো আমার, অবশ্যই ফিরব। আপাতত যাওয়া-আসার মধ্যেই আছি। ফেরার পরিকল্পনা থাকলে অবশ্যই সবাইকে জানাব। তবে ভালো কিছু করতে চাই, যাতে দেশ আমাকে নিয়ে গর্ব করে।

গ্লিটজ: বিয়ের পরপরই নিউইয়র্কে গেলেন। বছর দুয়েক বাদে বিচ্ছেদও হলো। বিচ্ছেদ-পরবর্তী সময়ে নিজেকে কীভাবে গুছিয়ে নিয়েছেন?

মোনালিসা: যোগ্যতা থাকলে যেকোনো জায়গায় নিজের অবস্থান তৈরি করে নেওয়া যায়। নিজের আত্মবিশ্বাস থাকলে সবকিছুই করা যায়। আমিও সেইভাবেই নিজেকে গুছিয়ে নিয়েছি।

গ্লিটজ: আপাতত বিয়ের কোনো পরিকল্পনা আছে?

মোনালিসা: ...এখনও মানসিকভাবে প্রস্তুতি নেই। এখন আর হুট করে কোনো কিছু করব না। ওই রকম কমফোর্টেবল কাউকে পেলে হয়ত চিন্তা করব।