আইন অমান্য করে দেবী’র পোস্টার, নিষিদ্ধের দাবি

জয়া আহসান প্রযোজিত ও অভিনীত ‘দেবী’ চলচ্চিত্রের ফার্স্টলুক পোস্টারে কোনো সতর্কীকরণ ছাড়াই আইন অমান্য করে ধূমপানের দৃশ্য ব্যবহার করায় তা তুলে নেয়ার পাশাপাশি নিষিদ্ধের দাবি জানিয়েছে তামাক বিরোধী দুটি সংগঠন।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2018, 03:10 PM
Updated : 16 April 2018, 10:57 AM

জয়া আহসান এর প্রযোজনায় অনম বিশ্বাসের পরিচালনায় নির্মিত হয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘দেবী’।

জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে তার জনপ্রিয় চরিত্র মিসির আলীকে ঘিরে এগিয়েছে চলচ্চিত্রটির গল্প।

মুক্তি সম্ভাব্য চলচ্চিত্রটির প্রচারণা শুরু হয়ে গেছে ইতিমধ্যেই।

তবে, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে চলচ্চিত্রটির ফার্স্টলুক পোস্টারে চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা চঞ্চল চৌধুরীর ঠোঁটে সিগারেটের ছবি ব্যবহার করায় তা নিয়ে আপত্তি তুলেছেন তামাক বিরোধী সংগঠন প্রজ্ঞা ও ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস।

তাদের দাবি পোস্টারে কোনো ধরণের সতর্ক বার্তা ছাড়াই ধূমপানের দৃশ্য সংযোজন করা স্পষ্টতই আইন অমান্য করা।

তারা পোস্টারটি নিষিদ্ধের দাবি জানিয়েছেন । সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ পোস্টারটি তুলে নেয়ারও আহ্বান জানিয়েছেন তারা।

ধূমপান ও তামাকজাত দ্রব্যের উৎপাদন, ব্যবহার, ক্রয়-বিক্রয় ও বিজ্ঞাপন নিয়ন্ত্রণ আইনের ৫ এর ক ধারা মোতাবেক, ‘প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ায়, বাংলাদেশে প্রকাশিত কোনো বই, লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, ছাপানো কাগজ, বিলবোর্ড বা সাইনবোর্ডে বা অন্য কোনো ভাবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করিবেন না বা করাইবেন না।’

এ প্রসঙ্গে তামাক বিরোধী সংগঠন প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের গ্লিটজকে বলেন, “দু’একদিন আগে মুক্তি পাওয়া পোস্টারটি আমাদের নজরে এসেছে। আমরা বিষয়টি নিয়ে আভ্যন্তরীণ আলোচনাও করেছি। খুব শিগগিরই এ পোস্টারটির বিরুদ্ধে আমরা আমাদের বক্তব্য জনসম্মুখে তুলে ধরবো।

আমরা চাইছিলাম বিষয়টি সবার গোচরে আসুক। পোস্টারে এ ধরণের ছবি ব্যবহার সম্পূর্ণ আইনত নিষিদ্ধ।

আমাদের জনসংখ্যার একটি বড় অংশ যুবক শ্রেণি। তারা এ ধরণের পোস্টার দ্বারা তামাকে প্রলুব্ধ হতে পারেন, যারা ধুমপান করেন না তারাও এ ধরণের পোস্টার দ্বারা আকৃষ্ট হতে পারেন।

তাই এ ধরণের পোস্টার নিষিদ্ধের পাশাপাশি তুলে নেয়ার দাবি জানাচ্ছি।”

ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস-এর গ্রান্টস্ ম্যানেজার ড. মাহফুজুর রহমান ভূঁইয়া গ্লিটজকে বলেন, “যেহেতু আমাদের আইনে সরাসরি বলা আছে এ ধরণের ধূমপানের দৃশ্য পোস্টারে ব্যবহার করা যাবে না।

করলেও আগে পরে নানাভাবে ‘ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর’ এই বার্তাটি বারবার ব্যবহার করতে হবে ।

এখানে যেহেতু তা করা হয়নি তা দৃশ্যত ভায়োলেন্স।

 

এর আগেও আমরা বিভিন্ন টেলিভিশন চ্যানেলকে এ ধরণের কাজের জন্য সতর্ক করেছিলাম তারা ক্ষমাও চেয়েছে। এখানেও বিষয়টি তাই, শুধু পোস্টারেই নয় চলচ্চিত্রের ট্রেইলারে বা ছবিতেও যদি এমনটা থাকে তবে তা নিষিদ্ধ হওয়া উচিত।”

গত ১০ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘দেবী’ চলচ্চিত্রের পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার ফেইসবুক পেইজ থেকে প্রকাশ করা হয় চলচ্চিত্রটির ফার্স্টলুক পোস্টার।

কোনোরকম সতর্কবার্তা ছাড়াই প্রকাশিত ধূমপানের দৃশ্যনির্ভর পোস্টারটি এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত লক্ষাধিক লাইক ও প্রায় দুই হাজারবার শেয়ার করা হয়েছে।

পরবর্তীতে ১৩ এপ্রিল তা সংশোধন করে সতর্কীকরণ বার্তায় ‘ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর’ উল্লেখ করে পুনরায় নতুন আরেকটি পোস্টার প্রকাশ করা হয়।

এ প্রসঙ্গে চলচ্চিত্রটির প্রযোজক জয়া আহসানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কলকাতায় থাকায় তার মন্তব্য নেয়া সম্ভব হয়নি।

তবে, চলচ্চিত্রটির পরিচালক অনম বিশ্বাস গ্লিটজকে বলেন, “প্রযোজকই এ প্রসঙ্গে ভালো উত্তরটা দিতে পারবেন। আইন ভাঙা আমাদের মুখ্য উদ্দেশ্য না।

সবসময় যে জেনে বুঝে সবকিছু করা হয় তা কিন্তু না। পোস্টারটার কয়েকটা ভার্সন অনলাইনে গেছে। লাস্ট যে ভার্সনটা জাজের পেজ থেকে আপ করা হয়েছিলো ওইটাতে আমরা ‘ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর’ এমন সতর্কবার্তা দিয়েছি।

প্রাথমিক পোস্টারে সেটা মিসিং ছিলো। এটি অবশ্যই ঠিক হয়নি। এটা কখনোই উদ্দেশ্য প্রণোদিত না।”

এখন পোস্টারটি কি আপনারা তুলে নেবেন ?

এমন প্রশ্নের উত্তরে নির্মাতা আরও বলেন, “পোস্টারটি ইতিমধ্যেই এত মানুষের কাছে ছড়িয়েছে যে, সেটা যদি সম্ভব হয় তাহলে অবশ্যই আমরা তুলে নিবো।

এত মানুষ শেয়ার করেছে টেকনিক্যালি কতোটুকু তা সম্ভব আমরা যাচাই করবো।

আমরা বাংলাদেশের নাগরিক আমরাতো অবশ্যই দেশের আইন মেনে চলার চেষ্টা করবো।

এ ব্যাপারে আমাদের পক্ষ থেকে যতটুকু করা সম্ভব অবশ্যই আমরা করবো।”

২০১৫-১৬ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত ছবিটি প্রযোজনা করা হয়েছে জয়া আহসানের ‘সি-তে সিনেমা’র পক্ষ থেকে।

এই ছবিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জয়া আহসান, অনিমেষ আইচ, শবনম ফারিয়াসহ অনেকে।

রবিবার প্রকাশিত হয়েছে চলচ্চিত্রটির প্রথম টিজার।