দিতি নেই দুই বছর

চিত্রনায়িকা দিতির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের এই দিনে মারণব্যাধী ক্যানসারের সঙ্গে লড়াই করে অকাল প্রয়াণ ঘটে তার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 12:27 PM
Updated : 20 March 2018, 12:27 PM

চিত্রনায়িকা দিতির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি।

এই সংগঠন মঙ্গলবার বাদ আসর তার স্মরণে বিশেষ মিলাদ ও স্মরণসভার উদ্যোগ নিয়েছে । এফডিসির শিল্পী সমিতির স্টাডি রুমে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানে থাকবেন দিতির সহকর্মীরা।

দিতি কন্যা লামিয়া চৌধুরী জানিয়েছেন, দিতির জন্মস্থান নারায়ণগঞ্জের সোনারগাঁ জামে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে। পাশাপাশি সেখানকার অসহায়, গরিব ও স্কুল থেকে আসা বাচ্চাদের খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।

১৯৬৫ সালের ৩১ মার্চ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে জন্মগ্রহণ করেন অভিনেত্রী-পরিচালক পারভীন সুলতানা দিতি। ১৯৮৪ সালে ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে ঢাকাই সিনেমাতে পা রাখেন দিতি।

উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’ ছিল তার ক্যারিয়ারের প্রথম সিনেমা। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘আমিই ওস্তাদ’। ১৯৮৭ সালে সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী-স্ত্রী’ ছবিতে অভিনয়ের সুবাদে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেন দিতি।

তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে ‘দুই জীবন’, ‘উছিলা’, ‘লেডি ইন্সপেক্টর’, ‘খুনের বদলা’, ‘আজকের হাঙ্গামা’, ‘স্নেহের প্রতিদান’, ‘শেষ উপহার’, ‘অপরাধী’, ‘কালিয়া’, ‘কাল সকালে’ ইত্যাদি উল্লেখযোগ্য। তার শেষ মুক্তি পাওয়া সিনেমা ‘সুইটহার্ট’।

চলচ্চিত্রের পাশাপাশি টিভি নাটকেও জনপ্রিয় মুখ ছিলেন দিতি। বেশ কয়েকটি টিভি সিরিয়ালেও অভিনয় করেছেন। রান্না বিষয়ক অনুষ্ঠানও উপস্থাপনা করেছেন।

দিতি এক মেয়ে লামিয়া চৌধুরী এবং এক ছেলে দীপ্ত চৌধুরীকে রেখে গেছেন।