মহিলা সমিতিতে আরণ্যকের ‘ভঙ্গবঙ্গ’

রবীন্দ্রনাটকের চরিত্ররাই এই নাটকে উপস্থাপিত হয়েছে সমসাময়িক পরিস্থিতিতে মুক্তির আকাঙ্খায়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2018, 03:17 PM
Updated : 7 March 2018, 03:38 PM

বাংলাদেশ মহিলা সমিতি নাট্যশালায় মঞ্চস্থ হতে যাচ্ছে আরণ্যক নাট্যদলের জনপ্রিয় নাটক ‘ভঙ্গবঙ্গ’। মামুনুর রশীদের রচনায়নাটকটি নির্দেশনা দিয়েছেন ফয়েজ জহির। আগামী ৯ মার্চ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হচ্ছে নাটকটির ২৮তম প্রদর্শনী।

বুধবার নাটকটি প্রসঙ্গে নির্দেশক ফয়েজ জহির গ্লিটজকে বলেন, “নাটকটি হচ্ছে এ সময়ের সীমান্তবর্তী অঞ্চল বেনাপোলের।আজকে থেকে সার্ধশতবর্ষ আগে রবীন্দ্রনাথ যে নাটকগুলো লিখেছেন মামুনুর রশীদ সেই চরিত্রগুলোর নাম দিয়েই ‘ভঙ্গবঙ্গ’নাটকের চরিত্রগুলোর নামকরণ করেছেন।

রবীন্দ্রনাথ যে স্বপ্ন দেখেছেন, মানুষের যাপিত জীবন থেকে তার যে মুক্তির আকাঙ্খা আমরা দেখতে পাই সে মুক্তি মেলেনি।আজকের মানুষরাও সেই সময়ের মানুষের মতোই, সে মুক্তি আকাঙ্খায় যুদ্ধ করে যাচ্ছে, তার যে যাপিত জীবন সে জীবনকাঙ্খিত নয়, সে জীবন থেকে সে বেরিয়ে যেতে চায়।

এ নাটকে যেমন পতিতা আছে, দালাল আছে, বর্ডার গার্ড আছে হরেক রকমের বৈচিত্র্যময় চরিত্র আছে। তাদের মুক্তি মেলেআসলে মৃত্যুর মধ্য দিয়ে, যেটা কাঙ্খিত নয়, নির্দেশক হিসেবে সে কথাটাই পরিষ্কার করার চেষ্টা করেছি নাটকটির মধ্য দিয়ে।”

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন, আরিফ হুসাইন আপেল, কাজী আল- আমিন, মামুনুর রশীদ, রুবলী চৌধূরী, তমালিকাকর্মকার, সাজ্জাদ সাজু, ফিরোজ মামুন, কামরুল হাসান, সাইদ সুমন, হাসিম মাসুদ, মনির জামান, পার্থ চ্যাটার্জী প্রমুখ।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনায়- ফয়েজ জহির, পোশাক - শামীমা শওকত, সংগীত- পরিমল মজুমদার, কোরিওগ্রাফি-স্নাতা শাহরিন, বাদ্যযন্ত্রী - কৌশিক সাহা, মঞ্চ - ইশতিয়াক হোসেন।