অষ্টম থিয়েটার অলিম্পিকে যাচ্ছে সৈয়দ হকের ‘ঈর্ষা’

অষ্টম থিয়েটার অলিম্পিকে অংশ নিচ্ছে বাংলাদেশের প্রাঙ্গণেমোর-এর প্রযোজনায় সৈয়দ শামসুল হক রচিত নাটক ‘ঈর্ষা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 12:09 PM
Updated : 5 March 2018, 12:09 PM

নাট্যদল প্রাঙ্গণেমোর তাদের দর্শক নন্দিত নাটক ‘ঈর্ষা’ নিয়ে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা’র (এনএসডি) আমন্ত্রণে অষ্টম থিয়েটার অলিম্পিকে যোগ দিচ্ছে।

এ জন্য ৬ মার্চ ভারতের উদ্দেশে দেশ ছাড়ছে ৯ সদস্যের নাট্যকর্মীর দল।

দলসূত্রে জানা যায়, ‘ঈর্ষা’ নাটকটির দু’টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে, ৮ মার্চ ত্রিপুরার আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবন এবং ১০ মার্চ দিল্লির এলটিজি অডিটরিয়ামে।

ইতিপূর্বে নাটকটি কলকাতার নান্দীকার জাতীয় নাট্যোৎসব, বহরমপুর, শান্তিপুর, দিল্লিতে মঞ্চায়ন করে প্রশংসিত হয়েছে।

প্রাঙ্গণেমোর-এর অষ্টম প্রযোজনা সৈয়দ শামসুল হকের লেখা নিরীক্ষাধর্মী কাব্যনাটক ‘ঈর্ষা’র নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা ।

অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন শাহীনুর রহমান, আলো জিল্লুর রহমান, সংগীত রামিজ রাজু ও পোশাক নূনা আফরোজ।

থিয়েটার অলিম্পিকে নিজেদের অংশ নেওয়ার প্রসঙ্গে নির্দেশক অনন্ত হীরা বলেন, “বিশ্ব নাটকের সবচেয়ে বড় আসর বলে মনে করি থিয়েটার অলিম্পিককে। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ৮টি নাটক অংশ নিচ্ছে এ উৎসবে।

৮টি নাটকই তরুণ নির্দেশকদের। আমাদের থিয়েটারে তরুণ নির্দেশকরা যে ভালো কাজ করছে তারই একটি স্বীকৃতি এ উৎসবে আমন্ত্রিত হওয়া।

তাছাড়া এবার আমাদের নাট্যকার সৈয়দ শামসুল হকের দু’টি নাটক এ উৎসবে মঞ্চস্থ হবে। একটি আমাদের ‘ঈর্ষা’, অন্যটি ভারতের আরেকটি নাট্যদলের। এটিও আমাদের জন্য গর্বের।”

প্রসঙ্গত, ‘ঈর্ষা’ নাটকটিতে সংলাপ মাত্র ৭টি এবং চরিত্র ৩টি। নাটকটির সবচেয়ে বড় সংলাপের ব্যাপ্তি ৩৬ মিনিট এবং সবচেয়ে ছোট সংলাপটি ১৬ মিনিটের।

এ রকম কাঠামোতে নাটক লেখার নিরীক্ষা এর পূর্বে বাংলা ভাষায় হয়নি বলে দাবি করেছে নাট্যদল ‘প্রাঙ্গনেমোর’।