ভাষা নিয়ে ছোটোপর্দায় তারা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বুধবার দিনভর বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হচ্ছে ভাষা নিয়ে নির্মিত নাটক। সেই নাটক থেকেই চারটি নাটকের চার চরিত্র নিয়ে এ আয়োজন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 09:54 AM
Updated : 21 Feb 2018, 09:54 AM

নাটকের নাম ‘স্বরে অ’

অভিনয়শিল্পী: ইমন

বড়পর্দার অভিনেতা ইমন এবার ভাষা দিবসে অভিনয় করেছন ‘স্বরে অ’ নামে একটি নাটকে। এতে তিনি একজন ডাক্তারের চরিত্রে অভিনয় করেছেন। তার বিপরীতে দেখা যাবে ছোটপর্দার আরেক অভিনেত্রী সুমাইয়া শিমুকে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন ফেরদৌস হাসান।

দেশের জন্য, ভাষার জন্য আমাদের মমত্ববোধ কেমন ও নিজ নিজ অবস্থান থেকে দেশের জন্য আমাদের করণীয় কী-সেগুলো নিয়েই এগিয়েছে এই নাটকের গল্প।

ইমন বলেন, “দীর্ঘ বিরতির পর ভাষার কোনো নাটকে কাজ করলাম। চরিত্রটা পছন্দের ছিল। সবচেয়ে বড় বিষয় হলো নাটকের গল্পটা ভাষা নিয়ে। এককধায় অসাধারণ অনুভূতি কাজ করছে।”

ইমন-সুমাইয়া শিমু ছাড়াও এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, শাজাহান আলী সাজু, এমিলা, রীনা রহমান।

বুধবার এনটিভিতে রাত ৯টা ৫ মিনিটে নাটকটি প্রচার হবে।

নাটক: উত্তরাধিকার

অভিনয়শিল্পী: ফারাজানা ছবি

এশা নামে এক তরুণীর চরিত্রে ছোটপর্দায় হাজির হচ্ছেন ফারজানা ছবি।

তার বাবা অধ্যাপক জামিল চৌধুরী স্বাধীনতা সংগ্রামের একজন যোদ্ধা। তার বাবার লেখা ইতিহাসের সঠিক তথ্যে আগ্রাসী হয়ে উঠে স্বাধীনতা বিরোধী অপশক্তি। অমানবিকভাবে এশার উপর শারীরিক নির্যাতন চালায় মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থানকারীরা।

চিরদিনের জন্য মুখে ভাষা হারিয়ে ফেলেন এশা। নির্বাক এশার কণ্ঠে মায়ের ভাষা ফুটিয়ে তুলতে জেগে উঠে প্রজন্ম। জানান দেয় নিজের দেশ, মা ও ভাষার প্রতি নিজেদের ভালোবাসার কথা।

নিজের চরিত্রটি সম্বন্ধে ফারজানা ছবি বলেন, “এর আগে নির্বাক চরিত্রে কাজ করা হয়নি। এবারই প্রথমবার এ ধরনের চরিত্রে হাজির হচ্ছি।

কথা না বলে নিজের মনের ভাবগুলো বোঝানো খুব সহজ ব্যাপার ছিল না। আশা করছি দর্শকদের ভালো লাগবে।”

রমিত রহমানের রচনা, হিমেল ইসহাকের পরিচালনা এবং কামালউদ্দিন আহমেদের প্রযোজনায় নির্মিত নাটকটি প্রচার হবে বুধবার রাত ৮টার বাংলা সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে।

নাটকের নাম: ফেরা

অভিনয়শিল্পী: ঈশানা

ছোটপর্দার অভিনয়শিল্পী ভাষা দিবস উপলক্ষে অভিনয় করেছেন ‘ফেরা’ নামে একটি নাটকে।

ভাষা সৈনিকের পরিবারের চরিত্রে অভিনয় করেছেন তিনি। তার বিপরীতে অভিনয় করেছেন নীলয় আলমগীর। মমর রুবেল-এর রচনায় নাটকটি নির্মাণ করেছেন আনিসুজ্জামান।

নাটকের গল্পে দেখা যাবে, ঈশানার সঙ্গে প্রেম হয় নীলয়ের। নীলয়ের কাছে ভাষা দিবসের তেমন কোনো মূল্য নেই। আদর্শিক দ্বন্দ্বের কারণেই একদিন তাদের সম্পর্ক ভেঙে যায়। পরে নীলয়ের মধ্যে অপরাধবোধ কাজ করে। সম্পর্কের সূচনা হয় নতুনভাবে।

নিজের চরিত্রটি নিয়ে ঈশানা বলেন, “আমার চরিত্রটি একজন দেশপ্রেমী নারীর চরিত্র। যে নিজের দেশ ও নিজের ভাষাকে সব সময় শ্রদ্ধা করে। আর এর কারণে প্রিয় মানুষের সঙ্গে মনোমালিন্য ঘটলেও সে পিছপা হয় না।”

ঈশানা-নিলয় ছাড়া এতে আরও অভিনয় করছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী উজ্জ্বল, শেলী আহসান প্রমুখ। বুধবার একটি স্যাটেলাইট চ্যানেলে নাটকটি প্রচার হওয়ার কথা।

নাটকের নাম: বর্ণ ব্যঞ্জন

অভিনয়শিল্পী: মাজনুন মিজান

‘বর্ণ ব্যঞ্জন’ শিরোনামে একটি নাটকে অভিনয় করেছেন মাজনুন মিজান। তার বিপরীতে আছেন সোহানা সাবা। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন তৌফিক এলাহী।

এতে ডাক্তার মাহমুদের চরিত্রে অভিনয় করেন মাজনুন মিজান। যার সহায়তায় জনবিচ্ছিন্ন একটি চরে তৈরি হয় ‘বর্ণ ব্যঞ্জন’ নামে একটি পাঠশালা। পাঠশালাটি পরিচালনা করেন সোহানা সাবা ও নাবিলা ইসলাম।

মাজনুন মিজান বলেন, “দেশে অনেক সুবিধাবঞ্চিত শিশুই পাঠশালায় পড়ার সুযোগটা পায় না। মূলত তাদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতেই নাটকে গুরুত্বপূর্ণ কিছু বার্তা রাখা হয়েছে। আশা করছি দর্শকদের ভালো লাগবে।”

সিরাজগঞ্জের দোগাছির চরে নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। বুধবার ৮টায় মাছরাঙা টেলিভিশনে নাটকটি প্রচারিত হবে।