ভালোবাসা কারে কয়?

কাকে বলে প্রেম? রবীন্দ্রনাথ বলছেন, সখী ভালোবাসা কারে কয়? যাতনাময় ভালোবাসার হাহাকার জমা থাকে প্রত্যেকের বুকেই। বিশ্ব ভালোবাসা দিবসে রঙিনপর্দার তারকারা জানালেন, তাদের মনে কেমন করে ধরা দেয় সেই চিরন্তন অনুভূতি। কাকে বলে প্রেম? কীভাবে তা ক্রিয়া করে বুকের ভিতর?

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 01:46 PM
Updated : 14 Feb 2018, 02:42 PM

প্রেম মানে পাগলামী করার ছাড়পত্র

মাসুম রেজা, নাট্যকার

আমার কাছে প্রেম মানে পাগলামী করার ছাড়পত্র। আমি যখন উতলা আনমনা হই তখন বুঝি প্রেম আমার ভিতরে ক্রিয়া করছে।

প্রেম হলো এক রকম বিক্রিয়া

অমিতাভ রেজা চৌধুরী, নির্মাতা

প্রেম হলো এক রকম বিক্রিয়া, যা অনুভূতি তৈরি করে। সেই অনুভূতি সেই মুহূর্তকে ভালো লাগায়, সেই ভালোলাগা মানুষ বার বার পেতে চায়।

আমার সেই অনুভূতি তৈরি হয় বিভিন্ন সময়, সেটা শুধু নারীর সাথে হয় না, আমার কখনও হয় শহরের সাথে, কখনও আমার চিত্রগ্রাহকের সাথে, কখনও সম্পাদকের সাথে, কখনও আমার চিন্তার চরিত্র রূপান্তর করতে আসা কোনো অভিনেতা-অভিনেত্রী সাথে।

প্রেম আর সৃষ্টি যেন হাত ধরাধরি করে পাশাপাশি হাঁটে

নূনা আফরোজ, অভিনেত্রী, নাট্য নির্দেশক

প্রেম আমার কাছে এক মিষ্টি কষ্ট-সুখের অনুভুতি। প্রেমই ক্রিয়া। প্রেম বিহীন কোনো ক্রিয়া সম্পন্ন হওয়া সম্ভব নয়। প্রেম  আমাকে  সৃজনশীল করে আবার সৃজনশীল কাজের মধ্যেই প্রেম খু্ঁজে পাই। প্রেম আর সৃষ্টি যেন হাত ধরাধরি করে পাশাপাশি হাঁটে।

প্রেম বেঁচে থাকার মূলমন্ত্র

শারমিন সুলতানা সুমী, সংগীতশিল্পী, ব্যান্ড চিরকুট

প্রেমের সংজ্ঞা: “একটু তোমায় নিলাম আমি, এক চিমটি মেঘে থামি, জলের ছিটেয় নিলাম পাগলামি। একটু তুমি বুকের ভিতর, বেপরোয়া শ্রাবণ ভাদর, ভাসাও ডোবাও তোমারি আমি, মরে যাব রে মরে যাব, কি অসহায় আমি একবার ভাব”।

প্রেম আমার কাছে কাজ, সৃষ্টিশীলতার গভীরে ডুবে থাকা। প্রেম বেঁচে থাকার মূলমন্ত্র, সামনে চলার প্রধানতম আবেগ।

নিজেকে বিলিয়ে দেবার মতো বড় অনুভূতিই হয়তো প্রেম

রাজু, দলপ্রধান, ব্যান্ড সহজিয়া

পৃথিবীতে অনেক কিছু আছে যার জন্য মানুষ বেঁচে থাকতে চায়। কিন্তু অল্প কিছু বা কোনো একটা জিনিস বা মানুষের জন্য মরতেও রাজি থাকে। নিজেকে বিলিয়ে দেবার মতো বড় অনুভূতিই হয়তো প্রেম।

আমার প্রেম শান্তির সাথে

মৌটুসী বিশ্বাস, অভিনেত্রী

প্রেম খুব তীব্র একটা অনুভূতি। একটু পাগল রকমের। প্রেম মানুষ থেকে শুরু করে একটা ভালো গান, রং বা প্রকৃতির প্রতিও হতে পারে।

আমি ইদানীং নিরীহ পশুর প্রেমে পড়েছি। যার জন্য মুরগীর মাংস, খাসির মাংস আমার খাদ্য তালিকা থেকে বাদ।

প্রকৃতির প্রেমে আগেই পড়েছিলাম। কখনো ফুল ছিঁড়ি না-এবং আমার সন্তানকেও শেখাচ্ছি। পরিবারের প্রতি প্রেম এখন ভালোবাসা এবং দায়িত্বে রূপান্তরিত হয়েছে।

সবচেয়ে বড় প্রেম আমার শান্তির সাথে। আই লাভ মাই পিস।

পৃথিবীর প্রধানতম অদৃশ্য মারণাস্ত্রের নাম প্রেম

মাহমুদ দিদার, নির্মাতা

নিসঙ্গতাভোজি মায়া। পৃথিবীর প্রধানতম অদৃশ্য মারণাস্ত্রের নাম প্রেম। আমার প্রেম নিরাকার। তার দৃশ্যমান শরীর নাই। আমার মধ্যে প্রেম ঘটিত কাজটা তাই খুব অস্পষ্ট। এটার তো কালীক নানান ভেদজ্ঞ্যান আছে। প্যারাডাইম আছে।

কৈশরের বিষন্নতা, ফ্যান্টাসী, আর মায়ার নাম প্রেম যা যুবা বয়েসে কাম এর সহোদরপ্রতিম। আপাতত আমার মধ্যে কোনো প্রেম প্রক্রিয়া নাই বলেই প্রতীয়মান হয়। আমি কাউকে ভালোবাসিনা। কেউ আমাকে বাসেনা সেটা আমি জানি।

একটা জিনিসের প্রতিই আসক্তি আমার, প্রেম

জ্যোতিকা জ্যোতি, অভিনেত্রী

প্রেম একটা যুক্তি না মানা ব্যাপার, সুতরাং প্রেমকে সংজ্ঞায়িত করা অসম্ভব। আর একেকজনের প্রেমে পড়ার আকর্ষণও ভিন্ন। আমি কালোর প্রেমে পড়ি তো কেউ সাদার, আমি বুনো অর্কিডের প্রেমে পড়ি তো কেউ টবের গোলাপের।

কাজেই প্রেমের কোনো নির্দিষ্ট রূপরেখা নেই। আমার ভেতর প্রেম যেভাবে ক্রিয়া করে- সেই মানুষটার চোখে তাকালে শরীরে একটা ম্যাজিক রশ্মি পাস হয়, তখন এমন এক অদ্ভুত অনুভূতি যেন সেই চোখ দেখেই সারাজীবন পার করা যায়, এমনি সর্বনাশ থাকে সে চোখে! তার জন্য সারাক্ষণ মন আনচান, বুকের ভেতর কেমন কেমন করে।

কাছে থাকলেও পোড়ায় দূরে গেলেও পোড়ে। সে মানুষটা আশেপাশের সবার থেকে আলাদা, সারা পৃথিবী একদিকে, সে আরেক দিকে। তার জন্য সব করা যায়। জীবনের সর্বোচ্চ ছাড়টুকু তার জন্য দেওয়া যায়।

তবে তার থেকেও প্রাপ্য থাকে সম্মান, যত্ন আর বিশ্বাস। না হলে সম্পর্ক তৈরি হয় না। উথাল-পাথাল প্রেমে পড়ার পরই তা শেষও হয়ে যায়- পারস্পরিক শ্রদ্ধা, যত্ন, ভালোবাসাটা না থাকলে। আর প্রেম আমার কাছে সবথেকে সুখের অনুভূতি।

আমার কোনো কিছুর প্রতি অ্যাডিকশন নেই। টাকাপয়সা, ক্ষমতা, প্রভাব-প্রতিপত্তি, খ্যাতি, মাদক কোনো কিছুই টানেনা আমাকে।

কাজ করে যাচ্ছি, স্বপ্ন আছে ভীষন কিন্তু কোনো কিছুর জন্যই মরিয়া নই। শুধু একটা জিনিসের প্রতিই আসক্তি আমার, সেটা হলো প্রেম। সেই সর্বনাশা চোখের জন্য প্রেম, মন উচাটন করে দেওয়া সেই মানুষটার জন্য প্রেম।

প্রেম হচ্ছে একগুচ্ছ অনুভূতি

মৌসুমী হামিদ, অভিনেত্রী

প্রেমের কোনো সংজ্ঞা আমার জানা নাই। প্রেম হচ্ছে একগুচ্ছ অনুভূতি। যেসব অনুভূতির এক এক করে বর্ণনা দিতে অনেক অনেক লিখতে হবে। তবে, সে অনুভূতিটা কেমন তা একটু ধারণা দিতে পারি।

এই যে আমি প্রেম নিয়ে কথা বলছি, আমার বুকে চিনচিন করে ব্যথা করছে। ভালোবাসার মানুষগুলো চোখের সামনে চলে আসছে।

আসলে প্রেম কখনো ফুরোয় না। প্রেম থাকে। হয়তো একটা মানুষ হারায়, অন্য আরেকটা মানুষ আসে কিন্তু প্রেম থাকে।

তবে, আজকাল যেসব প্রেম হচ্ছে তা আসলে প্রেম নয়। খুব দ্রুত সম্পর্ক ভেঙে যাচ্ছে। সম্পর্ক ভাঙলেই প্রেমের মানুষটা শত্রু হয়ে যাচ্ছে এটা আসলে প্রেম নয়।

প্রেম মানে গুড পার্টনারশিপ

মাসুমা রহমান নাবিলা, অভিনেত্রী, উপস্থাপিকা

আমার কাছে প্রেমের সংজ্ঞা এখন গুড পার্টনারশিপ। সত্যিকারের প্রেম মানুষকে ভালো মানুষ হতে শেখায়। আমার ভেতরে প্রেম ভালো মানুষ হতে আর সবাইকে নিয়ে ভালো থাকার তাগিদ সৃষ্টি করে।

প্রেম আসলে অভ্যস্থতা

আদনান আল রাজীব, নির্মাতা

খুব কঠিন প্রশ্ন। প্রেমের সঠিক কোনো সংজ্ঞা আমি আজ পর্যন্ত পাইনি। প্রেম আসলে কী সেটা বড় বড় মনীষী থেকে শুরু করে এই ক্ষুদ্র আমি পর্যন্ত বুঝতে পারিনি।

আমার জন্য প্রেম শুরু হয় বাহ্যিক রূপ দিয়ে.. যতই ভনিতা করার চেষ্টা করি আসলে প্রেম মনে! আমার জন্য কাজ করে না। আমি রূপ এবং বুদ্ধিমত্তা খুঁজি। কেউ যদি সুন্দর এবং খুবই বুদ্ধিদীপ্ত হয় আমাকে আকর্ষণ করে।

প্রেম আসলে অভ্যস্থতা। পরস্পরের সঙ্গে বসবাস (শারীরিকভাবে, মানসিকভাবে) করতে করতে একটা সময় যখন আমাদের মানবীয় পদ্ধতি একজন আরেকজনকে ছাড়া অচল মনে করি তাকেই আমরা প্রেম বলে থাকি হয়তো।

প্রেম অপার্থিব আত্মিক সম্পর্ক

এবিএম সুমন, চিত্রনায়ক

নিজের মনের ভেতর অন্য কারো অথবা অন্য কিছুর জোরালো ভালোবাসার অবিচ্ছেদ্য অস্তিত্ব অনুভূত হওয়াটাই প্রেম! প্রেম অপার্থিব আত্মিক সম্পর্ক।

যার অস্তিত্ব সবসময় মনের ভেতরে রয়ে যায় কিন্তু সেই অস্তিত্ব ছুঁয়ে দেখার আকাঙ্ক্ষা জিইয়ে রাখে বিশেষ অনুভূতিগুলো।

অনেক না পাওয়ার ভিড়ে সেই অনুভূতির দেওয়াল ছুঁয়ে দেখতে পারাটাই আমার আত্মিক প্রেমক্রিয়া!

প্রেম আধ্যাত্মিক এক অনুভূতি

শ্রাবণ্য তৌহিদা, অভিনেত্রী, উপস্থাপিকা

প্রেম আধ্যাত্মিক এক অনুভূতি, যা মানুষকে বেঁচে থাকতে শেখায়। হাসতে শেখায়। আমি খুবই ইমোশনাল একজন মানুষ। যতোবার প্রেমে পড়েছি খুবই গভীরভাবেই পড়েছি। প্রেমবিহীন জীবন মরুভূমির মতো।

আমার কাছে প্রেম বহুরূপী

মাবরুর রশীদ বান্নাহ, নির্মাতা

প্রেম আমার কাছে এক প্রকার টান। সেটা মনের টান, প্রাণের টান হতে পারে। প্রেম আমাকে অনুপ্রেরণা দেয়। স্পৃহা দেয়, সামনে এগিয়ে কিছু জয় করার।

জীবনের এক একটা বাধা অতিক্রম করতে প্রেমের ভূমিকা প্রচণ্ড। আমার কাছে প্রেম বহুরূপী।