শিল্পকলায় ‘শেষ সংলাপ’

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বুধবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে সময় নাট্যদলের দর্শকপ্রিয় নাটক ‘শেষ সংলাপ’-এর ৭৫তম প্রদর্শনী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 12:37 PM
Updated : 20 Jan 2018, 12:37 PM

গ্লিটজকে তথ্যটি নিশ্চিত করেছেন সংগঠনটির প্রধান ও নির্দেশক আকতারুজ্জামান।

২৮ ডিসেম্বর ২০০৯ তারিখ কলকাতার মিনার্ভা থিয়েটার হলে অনীক আয়োজিত ‘গঙ্গা-যমুনা আন্তর্জাতিক নাট্যোৎসব’ এ নাটকটির প্রথম প্রদর্শনী হয়েছিল। পরবর্তীতে দেশ ও দেশের বাইরে নিয়মিত প্রদর্শনী হয়েছে এ নাটকের।

মিশরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম.সাইফুল আলম চৌধুরী। নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান।

নাটকের মূল কাহিনিটি এমন-মিশরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশত মৃত্যুকালে তিনি তার মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরবর্তীতে সুলতানের উত্তরাধিকারীত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয়।

সমস্যার সমাধান হবে কোন পথে? আইনী পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে? কোন পথ বেছে নেবে সুলতান? এই সমস্যারই এক জটিল শিল্পিত রসায়ন ‘শেষ সংলাপ।’

নাটকটির পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায় কমল খালিদ, পোশাক পরিকল্পনায় আমিনুর রহমান মুকুল ও আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।

নাটকটিতে বিভিন্ন চরিত্রের রূপায়ন করেছেন- পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, তোফায়েল সরকার, রুমা, মাহমুদুল আলম, ইয়ামিন জুয়েল, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানি, মৌসুমী, সোনিয়া প্রমূখ।