ব্রিটেনের মূলধারার সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘আমাজন অভিযান’

নতুন বছরে ব্রিটেনের দর্শকদের মুগ্ধ করতে আসছে 'আমাজন অভিযান'। এই প্রথম বিলেতে কোনও বাংলা সিনেমা মুক্তি পেতে চলেছে মূলধারার প্রেক্ষাগৃহে। বাংলা সিনেমার ইতিহাসে 'আমাজন অভিযান' এখনও পর্যন্ত সবচেয়ে বিগ বাজেটের ছবি।

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2018, 01:28 PM
Updated : 4 Jan 2018, 01:28 PM

আমাজন অভিযান ছবিটির প্রযোজনা সংস্থা এসভিএফ এন্টারটেইনমেন্ট পূর্ব ভারতের সবথেকে বড় প্রযোজনা সংস্থা। দু'দশকের উপর ছবি তৈরির সঙ্গে যুক্ত থাকলেও এই প্রথম তাদের নির্মিত কোনও ছবি মুক্তি পাচ্ছে ব্রিটেনের বিভিন্ন প্রেক্ষাগৃহে।

গত ২২ ডিসেম্বর ভারতের একাধিক শহরে মুক্তি পাওয়া 'আমাজন অভিযান' প্রথম সপ্তাহেই ১০ কোটি রুপির উপর ব্যবসা করেছে যা এখনও পর্যন্ত যে কোনও বাংলা ছবির ক্ষেত্রে সর্বকালীন রেকর্ড।

আগামী ১২ জানুয়ারি ব্রিটেনের পাঁচটি শহরের নয়টি পেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে 'আমাজন অভিযান'। এই ছবিটি ২০১৩ সালে নির্মিত 'চাঁদের পাহাড়' ছবির সিক্যুয়েল।

'চাঁদের পাহাড়' এখনও পর্যন্ত ব্যবসায়িক ভাবে সবথেকে সফল বাংলা ছবি। ছবির লেখক-পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় আমাজনের গভীর জঙ্গলে এই ছবির শুটিং করেছেন।

'আমাজন অভিযান' আগামী ১২ জানুয়ারি সিনেওয়ার্ল্ড মাল্টিপ্লেক্সের ফেলথাম, উডগ্রিন, ইলফোর্ড, মিল্টন কেইনস, বার্মিংহ্যামের ব্রড স্ট্রিট, ব্র্যাডফোর্ড, লিডস্-এ মুক্তি পাচ্ছে।

এ ছাড়াও ম্যানচেস্টারের ওডিওন মাল্টিপ্লেক্স (ট্র্যাফোর্ড সেন্টার) এবং হ্যারোর সাফারি সিনেমা মিলিয়ে মোট নয় জায়গায় মুক্তি পাচ্ছে এই ছবি।

এসভিএফের ডিরেক্টর মহেন্দ্র সোনি ব্রিটেনে এই ছবির সাফল্যের ব্যাপারে আশাবাদী।

তাঁর মতে “এই ধরনের ছবি সারাজীবনে খুব কম তৈরি করা যায়। আমরা ছবির নির্মাণে এবং ভিস্যুয়াল এফেক্টসে অনেক খরচ করেছি যাতে বাঙালি দর্শককে একটা বিশ্বমানের ছবি দেখাতে পারি।

বাংলা ছাড়াও আরও ৫টি ভাষায় ভারতে মুক্তি পেয়েছে এই ছবি। আশা করি ব্রিটেনের বাঙালিরাও ভালোবাসবেন এই ছবিকে।"

ক্যান্ডিড কমিউনিকেশন (ইউ কে)-র ডিরেক্টর সায়ন্তন দাস অধিকারী বিডিনিউজকে জানান “আমরা ব্রিটেনে এসভিএফের মার্কেটিং এবং ডিস্ট্রিবিউশন পার্টনার। ক্যান্ডিড সারাবছর ধরে ব্রিটেনে বিভিন্ন প্রেক্ষাগৃহে বাংলা ছবি রিলিজ করবে।

এর মধ্যে থাকবে বাংলাদেশের বাংলা ছবিও। শীঘ্রই আসছে গিয়াস উদ্দীন সেলিম এর ‘স্বপ্নজাল’ ছবিটিও।”

'আমাজন অভিযান' ছবিতে বাংলার জনপ্রিয় অভিনেতা দেবকে শংকর চৌধুরীর চরিত্রে অভিনয় করতে দেখা যাবে।

সঙ্গে বর্ষীয়ান ব্রাজিলীয় অভিনেতা ডেভিড জেমসকে মার্কো ফ্লোরিয়ানের চরিত্রে এবং ভারতীয় বংশদ্ভূত রাশিয়ান অভিনেত্রী স্বেতলানা গুলাকোভাকে তাঁর মেয়ে আনা ফ্লোরিয়ানের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে।

এই তিনজনের এল ডোরাডো অভিযানের কাহিনি অ্যাডভেঞ্চার প্রিয় বাঙালিদের ভালো লাগবে এই আশাই করছে প্রযোজক সংস্থা।

এই ছবি আরও একটি রেকর্ড করেছে। এই প্রথম কোনও ছবির ৬০৮০০ বর্গফুট বড় পোস্টার রিলিজ করা হয়েছে।

এছাড়াও বাচ্চাদের জন্য গ্রাফিক নভেল ফরম্যাটেও এই ছবি মুক্তি পেয়েছে।

এটি প্রথম বাংলা ছবি যা বাংলা, হিন্দি, ওড়িয়া, অসমিয়া, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেয়েছে ভারতের বিভিন্ন শহরে।