‘সিগ্রাফ’ সম্মেলনে অতিথি অমিতাভ রেজা ও আসাদুজ্জামান নূর

প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হলো বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি এবং উদ্ভাবন বিষয়ক সিগ্রাফ সম্বেলন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 12:34 PM
Updated : 9 Dec 2017, 12:34 PM

অ্যানিমেশন গবেষক, শিল্পী, ডেভেলপার, চলচ্চিত্র নির্মাতা ও ব্যবসায়ীদের মিলনমেলা হিসেবেখ্যাত যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘সিগ্রাফ’ যাত্রা শুরু করলো বাংলাদেশে। কম্পিউটার গ্রাফিক্স, ইন্টার-অ্যাক্টিভ টেকনিক, সৃজনশীল প্রযুক্তি এবং এই শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে কাজ করার উদ্দেশ্য নিয়ে ৭ ডিসেম্বর বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হলো সিগ্রাফ-এর প্রথম সম্মেলন।

অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দু’বারের অস্কার বিজয়ী বাংলাদেশী নাফিস বিন যাফর, অস্কারের মনোনয়ন প্রাপ্ত ওয়াহিদ রেজা এবং প্রখ্যাত চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা অমিতাভ রেজা।

এছাড়াও ‘সিগ্রাফ’ এর ভবিষ্যৎ পরিকল্পনা এবং এর সম্ভাবনা নিয়ে কথা বলেন সিগ্রাফ-ঢাকা এর সেক্রেটারি এবং অগ্নিরথ স্টুডিও এর সিইও এবং প্রতিষ্ঠাতা যুবায়ের কাওলাইন। এই সম্মেলনের প্যানেল আলোচনায় দুবারের অস্কার বিজয়ী বাংলাদেশী নাফিস বিন যাফর সিগ্রাফের সাথে তার ১৯ বছরের সম্প্রিক্ততার কথা তুলে ধরেন এবং বাংলাদেশে এর ভবিষ্যৎ সম্ভাবনার কথা বলেন।

সিগ্রাফকে স্বাগত জানিয়ে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন “আমাদের দেশে সৃজনশীল চলচ্চিত্র, অ্যানিমেশন এবং ভিজ্যুয়াল ইফেক্ট সম্পৃক্ত কাজগুলোকে একটি শিল্পে পরিণত করতে হবে, যেন অন্যান্য পেশার মতো কম্পিউটার গ্রাফিক্স এবং ইন্টার-অ্যাক্টিভ টেকনিক নিয়ে আগ্রহীরা একটি আস্থার জায়গা পায়। আমি বিশ্বাস করি সরকারের পাশাপাশি সিগ্রাফের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো সেই সম্ভাবনাকে আরও এগিয়ে নিতে সহায়তা করবে।”

নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী এ প্রসঙ্গে গ্লিটজকে বলেন,“ আমাদের তরুণরা তো বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে। কাজের ক্ষেত্রে তাদের তো একটা আইকন লাগে। আমাদের নাফিস বা ওয়াহিদ যে কাজগুলো করছে আমেরিকান ফিল্ম ইন্ডাস্ট্রিতে সেগুলো খুবই দারুণ। সবচেয়ে বড় কথা দেশের সঙ্গে তাদের যোগাযোগ অক্ষুণ্ন আছে। তারই ফলশ্রুতিতে ‘সিগ্রাফ’ এসেছে আমাদের দেশে। এটা খুবই ভালো ব্যাপার। এর ফল আমরা ধীরে ধীরে পেতে থাকবো।”

সিগ্রাফ ঢাকার এই প্রথম সম্মেলনে সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিল মাইক্রোসফট বাংলাদেশ।