আপনি কথা বলার কে: বাচ্চুকে ফারুক

চলচ্চিত্র পরিচালক খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেন আরেক চলচ্চিত্র পরিচালক নাসির উদ্দীন ইউসুফ। সে ঘটনার প্রেক্ষিতে সংবাদ সম্মেলন করল চলচ্চিত্র পরিবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 10:46 AM
Updated : 19 Oct 2017, 12:29 PM

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় এফডিসির জহির রায়হান হলে আয়োজিত ‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শীর্ষক এ সভা আহ্বান করেন বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক।

আলোচনায় আরো অংশ নেন নির্মাতা আমজাদ হোসেন, সিবি জামান,আজিজুর রহমান, মুশফিকুর রহমান গুলজার, খান আতার ছেলে কণ্ঠশিল্পী-অভিনেতা আগুনসহ অনেকে।

চিত্রনায়ক ফারুক বলেন,“খান আতা পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি মুক্তি পায় ১৯৭৩ সালে। তখন বঙ্গবন্ধুর সরকার ক্ষমতায় ছিল। ছবিটি নিয়ে তখনই বিতর্ক তৈরি হয়েছিল। পরে মুক্তিযোদ্ধা ও বর্তমান ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া ছবিটি রিভিউ করে এটি চালানোর অনুমতি দেন। মুক্তিযুদ্ধের সরকারই ছবিটি নিয়ে যখন আপত্তি করেনি তখন আপনি (নাসির উদ্দিন ইউসুফ) সেইটা নিয়ে কথা বলার কে?”

অনুষ্ঠানে পরিচালক আজিজুর রহমান বলেন,“পাকিস্তানিদের হুমকি মাথায় নিয়েও যিনি কাজ করেছেন তিনি মুক্তিযোদ্ধা না রাজাকার? খান আতা ছিলেন, আছেন, থাকবেন।”

খান আতার ছেলে আগুন বলেন,“এভাবে গুণী মানুষদের ছোট করতে নেই। আমার বাবাকে দেশের সবাই চেনেন ও জানেন। আজকে হঠাৎ তাকে রাজাকার বলে দিলেই তাকে খাটো করা যাবে না। আমি যদি বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হয়ে থাকি তবে অবশ্যই এই যুদ্ধে আমি জয়ী হবই।”

নিউইয়র্কে এক সাংস্কৃতিক অভিবাসীদের সমাবেশে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও সংগীতজ্ঞ খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ। তার বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। 

ভিডিওটিতে দেখা যায়, উপস্থিত প্রবাসীদের সামনে মাইক্রোফোন হাতে নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বলছেন,“খান আতা অনেক বড় শিল্পী কোনো সন্দেহ নেই। কিন্তু তিনি রাজাকার ছিলেন। আমি গৌরব করে বলবো আমি না হলে খান আতা মারা যেতেন ৭১ সালের ১৬ ডিসেম্বরের পরে।”