‘ওয়াইনস্টিনের যৌন লালসা থেকে সহকর্মীকে বাঁচাতে পারিনি’

যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগে অস্কার কমিটির সদস্যপদ হারিয়েছেন মার্কিন প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন। এবারে তার অপকর্ম নিয়ে মুখ খুললেন ব্রিটিশ তারকা কলিন ফার্থ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 02:37 PM
Updated : 15 Oct 2017, 02:37 PM

‘দ্য কিংস স্পিচ’, ‘শেক্সপিয়র ইন লাভ’, ‘পাল্প ফিকশন’, ‘গ্যাংস অব নিউ ইয়র্ক’, ‘ম্যালেনা’র মত অসংখ্য নামকরা চলচ্চিত্রের প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন। হলিউডে ‘মিডিয়া মুঘল’ হিসেবে পরিচিত ছিলেন তিনি। প্রযোজনা প্রতিষ্ঠান ‘দ্য ওয়াইস্টিন কোম্পানি’র কর্ণধার হার্ভির প্রযোজিত সিনেমা এ পর্যন্ত ৩০০ বারের বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার।

দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদন বলছে, ১৯৯৩ সালের সাড়াজাগানো সিনেমা ‘দ্য অ্যাডভোকেট’-এর শুটিঙের সময় সহঅভিনেত্রী সোফি ডিক্সকে হার্ভির যৌন লালসার শিকার হতে দেখেছেন সহঅভিনেতা কলিন ফার্থ। সে সময় ইচ্ছে থাকলেও তাকে সাহায্য করতে এগিয়ে আসতে পারেননি তিনি।

সাক্ষাতকারে কলিন বলেন, “শুটিং চলাকালীন সময়ে সোফিকে প্রায়ই মনমরা হয়ে থাকতে দেখেছি। আমাকে সে বলেছিল ওয়াইনস্টিনের সঙ্গে তার বনিবনা হচ্ছে না। ওয়াইনস্টিনকে এড়াতে তাকে বাথরুমে লুকিয়ে থাকতেও দেখেছি। তবে তখনও আমি বুঝিনি কী পরিমাণ মানসিক ও শারীরিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছিল সে।”

তিনি আরও বলেন, “পরে সোফির সাক্ষাতকার পড়ে আমি জেনেছি তার সঙ্গে হার্ভির যৌন হয়রানির ভয়াবহ অভিজ্ঞতার কথা। তখন আমার খুবই খারাপ লেগেছে। ওয়াইনস্টিনের যৌন লালসা থেকে সহকর্মীকে বাঁচাতে পারিনি। এ বিষয়টি যতবারই মনে পড়ে আমি লজ্জিত ও অনুতপ্ত বোধ করি।”

সর্বশেষ ‘কিংসম্যান: দ্য গোল্ডেন সার্কেল’ সিনেমায় দেখা গেছে কলিন ফার্থকে। এ মুহূর্তে ওল পার্কারের ‘মাম্মা মিয়া: হোয়ার উই গো এগেইন!’ সিনেমার দৃশ্যধারণের কাজে ব্যস্ত রয়েছেন তিনি।