তামিল গান গেয়ে লন্ডনে বিতর্কের মুখে এ আর রাহমান

সম্প্রতি লন্ডনের এক কনসার্টে হিন্দির চেয়ে তামিল গান বেশি গাওয়ায় সমালোচিত হলেন ভারতীয় সংগীত পরিচালক এ আর রাহমান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 12:40 PM
Updated : 15 July 2017, 02:00 PM

সংগীত ক্যারিয়ারে ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘ইয়েসটারডে, টুডে, টুমরো’ শিরোনামের এক বিশ্বসফরের অংশ হিসেবে ৮ জুলাই লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বসে অস্কারজয়ী ভারতীয় সংগীত তারকা এ আর রাহমানের বিশেষ কনসার্ট। বহুল আলোচিত এ কনসার্ট ঘিরে শুরু থেকেই দর্শক আগ্রহ ছিলো তুঙ্গে। তবে কনসার্টে হিন্দির চেয়ে তামিল গানের পরিমাণ বেশি থাকায় হতাশ হয়েছেন দর্শক।

হিন্দুস্তান টাইমস বলছে, কনসার্ট চলাকালে অনেক দর্শককেই আগ্রহ হারিয়ে ফেলতে দেখা গেছে। এমনকি কনসার্ট শেষ হওয়ার আগেই স্টেডিয়াম ছেড়ে বেরিয়ে যেতে দেখা গেছে অনেককে।

কনসার্ট পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে চলেছে তুমুল উত্তেজনা। দক্ষিণ ভারতীয় ছাড়া ভারতের অনান্য প্রদেশের মানুষের কাছে তামিল বোধগম্য নয়, ফলে কনসার্ট শোনার আগ্রহ হারিয়ে ফেলেছেন তারা- এমনটাই অভিযোগ ছিলো অনেকেরই।

তবে এ অভিযোগ উড়িয়ে দিয়েছেন রাহমানের বোন এ আর রায়হানা। এক টিভি অনুষ্ঠানে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, “কনসার্টে বেশ কিছু হিন্দি গান গেয়েছে রাহমান। বিশেষ করে তার ‘হাম্মা হাম্মা’, ‘এন্না সোনা’, ‘দিল সে রে’, ‘দিল হ্যায় ছোটা সা’র মতো জনপ্রিয় গানগুলো মাতিয়ে রেখেছিলো দর্শকদের।”

রায়হানা আরও বলেন, “গানের জন্য ভাষা কোনো বড় বিষয় হতে পারে না। তামিল হোক বা হিন্দি, ভালো গান হলে তা সবারই ভালো লাগবে। এ আর রাহমান এমন একজন মানুষ যাকে নিয়ে বিতর্ক তৈরি হওয়া উচিত নয়। সে চিন্তা-ভাবনা করেই তার কনসার্টের জন্য গান নির্বাচন করেছেন। তাছাড়া কনসার্ট চলাকালে সবাই মুগ্ধ হয়ে তার গান শুনেছে। কাউকে আমি মঞ্চ চেড়ে বেরিয়ে যেতে দেখিনি।”

ওদিকে লন্ডনের পর ১৪ জুলাই আইফা’র আয়োজনে নিউইয়র্কের মেটলাইফ স্টেডিয়ামে জমজমাট কনসার্ট উপহার দিয়েছেন এ আর রাহমান। এতে তার সঙ্গে আরও অংশ নেন হরিহরণ, কৈলাশ খের, জনিতা গান্ধি, বেনি দয়াল, মিকা সিং, নীতি মোহনের মতো সংগীত তারকারা। এ কনসার্টে তামিল গানের পাশাপাশি তার জনপ্রিয় হিন্দি গানগুলোও পরিবেশন করতে দেখা গেছে এ তারকাকে।