“আজ রবিবার’ ডাবিং মোটেই ভালো লাগেনি”

ভারতের জনপ্রিয় বেসরকারী টেলিভিশন চ্যানেল স্টার প্লাসে পয়লা অক্টোবর থেকে শুরু হয়েছে বাংলাদেশের জনপ্রিয় নাটক ‘আজ রবিবার’। নাটকটি হিন্দি ভাষায় রুপান্তর করে ‘টুডে ইজ সানডে’ নামে প্রচারিত হচ্ছে। দেশজুড়ে চলছে এ প্রসঙ্গে নানা আলোচনা-সমালোচনা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2016, 08:22 AM
Updated : 5 Oct 2016, 10:28 AM

বিষয়টি নিয়ে কী ভাবছেন এর অভিনেত্রী মেহের আফরোজ শাওন?

গ্লিটজকে তিনি বলেন, “আমার অনূভূতির কথাটা আমি বলছি, হিন্দিতে নাটকটি আমার দেখতে ভালো লাগেনি। আমি যখন নাটকটি দেখতে শুরু করেছিলাম তখন প্রথমে খুবই এক্সসাইটেড ছিলাম। আমি আগেই জানতাম হিন্দিতে আবুল হায়াতের কন্ঠ শুনতে ভালো লাগবে না। তাছাড়া আমি যখন নাটকটির বিজ্ঞাপন দেখেছি তখনও আমার কন্ঠ শুনতে আমার ভালো লাগেনি।”

তার ভাষ্যে, “হুমায়ুন আহমেদীয় সংলাপগুলোর একটি ধারা আছে। এই ধারা আমরা ছাড়া অন্য কেউ ধরতে পারবে না। সেই জায়গা থেকে যদি বলি, আমি দর্শক হিসেবে যখন নাটকটি দেখেছি, এর শুরুটা আমার ভালো লাগে নি। কিন্তু আমি যখন আট-দশ মিনিট নাটকটি দেখে পার করে ফেললাম তখন এর হিন্দি সংলাপ আমাকে আর বিচলিত করেনি। আমি নাটকের গল্পেই গেঁথে গিয়েছিলাম। কারণ নাটকের সংলাপ তো আমার মুখস্থ।”

তিনি আরও বলেন, “আমার ধারণা বাংলাদেশের বেশির ভাগ দর্শকেরই এই নাটকের সংলাপগুলো মুখস্থ। আমার কানে কিন্তু ঢুকেছে বাংলাটাই। কিন্তু দর্শকের জায়গা থেকে যদি বলি কিংবা নির্মাতা জায়গা থেকে, তাহলে আমি বলব, ডাবিংটা আরও অনেক ভালো হতে পারতো।  ডাবিংয়ের সময় যদি আমাদের তরফ থেকে কেউ একজন উপস্থিত থাকতো, তাহলে হয়ত ডাবিংটা আরও ভালো হত।”

১৯৯৬ সালের শেষের দিকে বিটিভিতে ‘আজ রবিবার’ নাটকটির সম্প্রচার শুরু হয়। নব্বইয়ের দশকের বিপুল জনপ্রিয় এই নাটকের সত্ত্ব চ্যানেল আইয়ের কাছে বিক্রি করে দেন হুমায়ূন আহমেদ। স্টার প্লাস হুমায়ুন আহমেদের কাজ নেওয়ার জন্য বেশি আগ্রহ প্রকাশ করলে চ্যানেল আইয়ের মাধ্যমে পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানালেন শাওন।

‘আজ রবিবার’ হিন্দিতে প্রচারিত হচ্ছে ঠিকই, কিন্তু ভারতের দর্শকেরা তা দেখছেন না। অনেকেই প্রশ্ন তুলেছেন, তাহলি কি, বাংলাদেশি দর্শকের কাছে হিন্দিকে জনপ্রিয় করার উদ্দেশ্যেই নাটকটি স্টার প্লাস প্রচার করছে?

শাওন জানালেন ভিন্ন কথা। তিনি বলেন, ” “স্টার প্লাস নেটওয়ার্কের সিঙ্গাপুর ফিড থেকে প্রচারিত চ্যানেলে দেখানো হচ্ছে ‘আজ রবিবার’, যা ভারতে দেখা না গেলেও মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেকগুলো দেশে দেখানো হচ্ছে। সেসব দেশের প্রবাসী ভারতীয়রাই এই নাটকের মূল লক্ষ্য, বাংলাদেশিরা নয়।

তিনি বলেন, “চ্যানেল আই আমাকে নিশ্চিত করেছে নাটকটি নেপাল, ভূটান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, উত্তর কোরিয়া, দক্ষিন কোরিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, জাপান, চীন এবং মধ্য প্রাচ্যসহ এশিয়ার দেশগুলোতে দেখানো হচ্ছে। এই নাটকের টার্গেট অডিয়েন্সরা হলেন এসব দেশে যেসব এনআরআই বা প্রবাসী ভারতীয়রা আছেন, তারা। তাদেরকে লক্ষ্য করেই ‘আজ রবিবার’ নাটকটি হিন্দি ভাষায় রুপান্তর করে দেখানো হচ্ছে। এই নাটকের টার্গেট অডিয়েন্স কোনোভাবেই বাংলাদেশের দর্শকরা নয়।”

শাওনের অভিব্যক্তি নেতিবাচক হলেও বিদেশি একটি চ্যানেলে ‘আজ রবিবার’ নাটকটির প্রচারকে বেশ ইতিবাচক হিসেবেই দেখছেন এর নির্মাতা মনির হোসেন জীবন।

গ্লিটজকে তিনি বলেন, “এটা বাংলাদেশের জন্য বিশাল মাইলফলক। বিদেশি টেলিভিশন চ্যানেলে আমাদের নাটক প্রচারিত হচ্ছে এটা আমাদের জন্য অনেক বড় অর্জন বলে আমি মনে করি।”

পরিচালক মনির হোসেন জীবন।

কিন্তু নাটকের নাম বদলের বিষয়টি নিয়ে কিছুটা আপত্তি রয়েছে নির্মাতার।

তিনি বলেন, “নাটকটির নাম ‘আজ রবিবার’ হলেই ভালো হতো। কিন্তু তারা (স্টার প্লাস কর্তৃপক্ষ) হিন্দি ভাষায় রুপান্তর করার পাশাপাশি নাটকের নাম বদল করে ‘টুডে ইজ সানডে’ রেখেছে। কিন্তু নাটকের নাম ‘আজ রবিবার’ রাখলেই বোধ হয় ভালো হতো বলে আমি মনে করি।”

নাটকটি প্রতি শুক্রবার ও শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় স্টারপ্লাসে প্রচারিত হবে। নাটকটির মোট পর্বের সংখ্যা ১৭। নাটকটির মূল চরিত্রগুলোতে অভিনয় করেছেন আবুল হায়াত, সুবর্ণা মোস্তফা, আলি যাকের, জাহিদ হাসান, শীলা আহমেদসহ আরও অনেকে।