কেন তামিল সিনেমার ক্যারিয়ারে ধস নেমেছিল মনীষার?

দুই দশক বাদে তামিল সিনেমা ‘বাবা’ দেখতে দর্শক উপচে পড়ে প্রেক্ষাগৃহে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 02:49 PM
Updated : 31 March 2023, 02:49 PM

নির্মাতা মনিরত্নমের ‘বোম্বে’ দিয়ে নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে দক্ষিণ ভারত ‘জয়’ করেছিলেন বলিউডি নায়িকা মনীষা কৈরালা। সেই সাফল্যের কয়েক বছরের মধ্যে কেন এই অভিনেত্রী ‘হারিয়ে’ গেলেন তামিল ইন্ডাস্ট্রি থেকে, সেই ঘটনা জানা গেল এতকাল বাদে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, টুইটারে মনীষার একটি ভিডিও সাক্ষাৎকার এসেছে, যেখানে ইউটিউব চ্যানেল ‘ওটু’কে দেওয়া সাক্ষাত্কারে দক্ষিণী সিনেমার ক্যারিয়ার ধসের পেছনে ‘বাবা’র ব্যর্থতাকে দায়ী করেছেন তিনি।

‘বাবা’ সিনেমায় দক্ষিণের মহাতারকা রজনীকান্তের নায়িকা হয়েছিলেন মনীষা ।যদিও রজনীকান্ত মানেই সিনেমা হিট, কিন্তু ‘বাবা’ সেই সময়ে বক্স অফিসে ব্যবসা করতে পারেনি ।

এ অভিনেত্রী জানান, বাবা তার শেষ বড় তামিল সিনেমা। সে সময় খুব বাজেভাবে ফ্লপ হয়েছিল সিনেমাটি।

“অনেক প্রত্যাশা ছিল আমার ‘বাবা’ নিয়ে। সিনেমাটি মুখ থুবড়ে পড়ার পর বুঝতে পেরেছিলাম দক্ষিণের চলচ্চিত্রে আমার ক্যারিয়ার পুরোপুরি শেষ হতে বসেছে এবং তাই হয়েছিল।”

মনীষা বলেন, “ওই সময়ের আগেও আমার কাছে অনেক সিনেমার প্রস্তাব ছিল। ‘বাবা’ ফ্লপ হওয়ার পর, হঠাৎ করেই আমার কাছে সিনেমার প্রস্তাব আসা বন্ধ হয়ে গেল।”

মনীষা জানান, গত বছর রজনীকান্তের জন্মদিন উপলক্ষে সুরেশ কৃষ্ণ পরিচালিত ‘বাবা’ সিনেমাটি ফের চালানো হয় প্রেক্ষাগৃহে।

“অবাক করা ব্যাপার হল, মানুষ এবারে সিনেমাটি লুফে নিয়েছে। বেশ ভালো ব্যবসা করেছে সিনেমাটি। রজনী স্যার কখনও ফ্লপ সিনেমা করতেই পারেন না!”

সিনেমায় রজনীকান্ত একজন নাস্তিক তরুণের ভূমিকায় অভিনয় করেন। কিন্তু সময় গেলে বোঝা যায়, হিমালায়ের এক সাধুর পুনর্জন্ম হয়েছে ওই তরুণের মধ্য দিয়ে। তাকে ঘিরে এগিয়ে যায় সিনেমার গল্প।

‘বাবা’র পরে মনীষা ‘মুম্বাই এক্সপ্রেস’ সিনেমায় আরেক তারকা কমল হাসানের সঙ্গে জুটি বাঁধেন। সিনেমাটি একই সাথে হিন্দি ও তামিল ভাষায় মুক্তি পায়।

সম্প্রতি মনীষাকে কার্তিক আরিয়ানের ‘শেহজাদা’তে সিনেমায় পর্দায় দেখা গেছে; আগামীতে সঞ্জয় লীলা বনসালির নেটফ্লিক্স ওয়েব সিরিজ ‘হীরামণ্ডি’তেও দেখা যাবে তাকে।