পারিশ্রমিক নিয়ে নয়-ছয়, ‘এলিফ্যান্ট হুইসপারারাস’ নির্মাতাকে মাহুত দম্পতির আইনি নোটিস

পারিশ্রমিক ছাড়াও পরিচালকের কাছ থেকে তাদের কিছু পাওনা টাকাও এখন পর্যন্ত মেলেনি বলে ভাষ্য আদিবাসী দম্পতি বোম্যান-বেলির।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2023, 10:46 AM
Updated : 7 August 2023, 10:46 AM

যাদের গল্পে দাঁড়িয়েছিল অস্কারজয়ী ভারতীয় তথ্যচিত্র ‘দ্য এলিফেন্ট হুইসপারারস’, সেই আদিবাসী দম্পতি বোম্যান-বেলি এখনও অভিনয়ের পারিশ্রমিক পাননি বলে অভিযোগ তুলেছেন।

পারিশ্রমিক ছাড়াও পরিচালকের কাছ থেকে তাদের কিছু পাওনা টাকাও এখন পর্যন্ত মেলেনি বলে ভাষ্য তাদের।

হিন্দুস্তান টাইমস বলছে, এ অভিযোগে দুই কোটি রূপি চেয়ে ‘দ্য এলিফেন্ট হুইসপারারস’র পরিচালক কার্তিকী গঞ্জালভেসকে আইনি নোটিস পাঠিয়েছেন বোম্যান ও বেলি।

নোটিসে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনের কাছ থেকেও সিনেমাটি বানাতে অর্থ সহায়তা পেয়েছিলেন গঞ্জালভেস। সিনেমা থেকে প্রাপ্ত আয়ের ওপর ভিত্তি করে তাদের (বোম্যান ও বেলি) জন্য বাড়ি-গাড়ি ও একাকালীন টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেসব মেলেনি।

পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্ষুব্ধ বোম্যান ও বেলি জানান, অস্কার জয়ের পরে পাঁচ মাস পেরিয়ে গেলেও, একাধিক বার অনুরোধ করা সত্ত্বেও নাকি তাদের পাত্তা দিচ্ছেন না নির্মাতারা।

বোম্যান ও বেলির কথা হল, ওই তথ্যচিত্রে তাদের বিয়ের যে দৃশ্য দেখানো হয়েছে, তা শুট করতে প্রায় এক লাখ টাকা খরচ হয়েছিল।

তাদের অভিযোগ, বিয়ের দৃশ্যটি চিত্রায়নের সময় গঞ্জালভেসের হাতে ওই পরিমাণ টাকা ছিল না। সে সময় পরিচালকের অনুরোধে বোম্যান ও বেলি তাদের নিজেদের সঞ্চয় থেকে প্রায় এক লাখ টাকা খরচ করেছিলেন।

এই দম্পতির অভিযোগ, গঞ্জালভেস কথা দিয়েছিলেন, ওই টাকা যত দ্রুত সম্ভব ফেরত দিয়ে দেবেন। তবে অস্কার জয়ের পর থেকে পরিচালক ধীরে ধীরে তাদের ফোন ধরা কমিয়ে দিয়েছেন।

তামিলনাড়ুর সমাজকর্মী ও আইনজীবী প্রবীণ রাজ পিটিআইকে বলেন, “বোম্যান এবং বেলি দুজনেই গঞ্জালভেসের প্রতি হতাশ। নির্মাতা তথ্যচিত্রটি তৈরির সময় ওই দম্পতিকে আর্থিক সহায়তার পাশাপাশি তাদের নাতনির পড়াশোনায় সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তিনি এখন সিনেমাটির বিপুল মুনাফার একটি ভগ্নাংশও দিতে অস্বীকার করছেন।”

Also Read: অস্কার ট্রফি বোম্যান-বেলির হাতে

Also Read: ‘দ্য এলিফ্যান্ট হুইসপারারস’: দুই নারীর হাত ধরে অস্কার ইতিহাসে ভারত

আইনজীবী রাজ আরও বলেন, “তথ্যচিত্র নির্মাণের সময় পরিচালক যা যা বলেছে, বোম্যান ও বেলি তাইই করেছেন, যাতে কাজটি ভালো দাঁড়ায়। কিন্তু গঞ্জালভেস এখন তাদের ফোন ধরেন না।”

এদিকে গঞ্জালভেসের আইনজীবী বলেছেন, ওই দম্পতিকে তাদের পারিশ্রমিক মিটিয়ে দেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই বোম্যান-বেলির আইনি নোটিসের জবাব দেওয়া হবে বলেও জানান তিনি।

গত ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্রের অস্কার তুলে দেওয়া হয় ‘দ্য ‘এলিফ্যান্ট হুইসপারারস’ নির্মাতা কার্তিকী গঞ্জালভেস ও প্রযোজক গুণীত মোঙ্গার হাতে।

এরপর সেই পুরস্কার পৌঁছে যায় সিনেমার দুই অভিনয়শিল্পী বোম্যান-বেলির কাছেও। সে সময় অস্কার ট্রফি ধরে বোম্যান-বেলির হাসিমুখের ছবিটি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

৪১ মিনিটের তথ্যচিত্রের গল্পে দেখানো হয়েছে, তামিলনাড়ু রাজ্য সরকার পরিচালিত নীলগিরির ‘থেপ্পাক্কাডু এলিফেন্ট পার্কে’র কেয়ারটেকার বোম্যান (রঘু) ও তার স্ত্রী বেলির (আম্মু) উপরে অনাথ শিশু হাতির দায়িত্ব দেওয়া হয়। যে হাতিটি কোনো কারণে আহত হয়েছিল। ওই হাতিকে সুস্থ করে তুলতে এই কেয়ারটেকার দম্পতির যত্ন আর চেষ্টার শেষ থাকে না।

হাতিকে দুধ খাওয়ানো, স্নান করানো, সঙ্গে করে বেড়াতে নিয়ে যাওয়ার সময় হাতির শরীরের উপর ছাতা ধরে রাখা, প্রাণিটির সঙ্গে খেলা-খুনসুটি, তার মঙ্গল কামনায় পূজা দেওয়াসহ আরও অনেক কাজে ওই হাতির সঙ্গে আদিবাসী দম্পতির মায়ার বন্ধনে জড়িয়ে যাওয়ার গল্পের অপূর্ব চিত্রায়ন করে তুলেছেন নির্মাতা।

তবে অস্কার জয়ের পর রাজ্য সরকার এই দম্পতিকে এক লাখ রুপির চেক ও সম্মাননা দেয়।