কাজ ছেড়ে দিতে’ হুমকি’ পাচ্ছেন, বললেন ‘ইন্দুবালা’র সুরকার

“আমাদের ইন্ডাস্ট্রিতে সিনিয়ররা চান না জুনিয়র শিল্পীরা সাফল্য পাক,” বলছেন অমিত চট্টোপাধ্যায়

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 05:51 AM
Updated : 17 March 2023, 05:51 AM

কলকাতার ওয়েব সিরিজ ‘ইন্দুবালা ভাতের হোটেল’ এর সংগীত পরিচালনার পর ‘হুমকির’ মুখে পড়েছেন বলে অভিযোগ করেছেন পরিচালক অমিত চট্টোপাধ্যায়। 

সোশাল মিডিয়ায় অমিত জানিয়েছেন, অচেনা নম্বর থেকে তাকে ফোন করে বলা হচ্ছে, তিনি যেন আর কোনো কাজে হাত না দেন। তা না হলে তাকে ‘মিটু’ অভিযোগে ফাঁসিয়ে দেওয়া হবে, নয়তো অমিতের ব্যক্তিগত বা কাছের মানুষদের ক্ষতি করা হবে। 

ভারতের আনন্দবাজার পত্রিকাকে অমিত বলেন, “বেশ কিছু দিন ধরেই ভুয়া ফোন আসছে আমার কাছে। প্রথমে তেমন গুরুত্ব দিইনি। কিন্তু ইন্দুবালার সাফল্যের পর থেকে হুমকির পরিমাণ বেড়ে যায়।“

অমিতের দাবি, ‘ইন্দুবালা ভাতের হোটেল’ সিরিজ়ে যে ধরনের মিউজিক তিনি করেছেন তা করার জন্য শাস্ত্রীয় সংগীত এবং লোকসঙ্গীতে পারদর্শী অনেক অভিজ্ঞ সুরকার রয়েছেন। কিন্তু কাজের সুযোগটি আসে তার কাছে। 

“আমাদের ইন্ডাস্ট্রিতে সিনিয়ররা চান না জুনিয়র শিল্পীরা সাফল্য পাক। এখন আমি বেশ কিছু বড় ব্যানারে কাজ করছি। যেমন রাজ চক্রবর্তীর ‘আবার প্রলয়’-এ কাজ করলাম। ‘রক্তবীজ’ সিনেমাতেও আমি কাজ করছি। আমার সাফল্য মেনে নিতেই হয়ত অনেক সিনিয়র শিল্পীর সমস্যা হচ্ছে।” 

কয়েকদিন আগে ‘হুমকির’ অভিযোগ জানিয়ে ফেইসবুকে দীর্ঘ পোস্ট দেন এই নবীন সংগীত পরিচালক। 

সেখানে হুমকি দাতার নাম প্রকাশ না করলেও কার কাছ থেকে এই ধরনের ফোন আসছে সেটি তিনি বুঝতে পেরেছেন বলে জানিয়েছেন।

শিশুকালে বাবাকে হারিয়ে জেলা শহর থেকে উঠে এসে কলকাতার সিনেমা ইন্ডাস্ট্রিতে জায়গা করে নেওয়ার সংগ্রামের কথা তুলে ধরেছেন অমিত। জানিয়েছে, ব্যক্তিজীবনের ঘাত-প্রতিঘাতের কথাও। 

অমিতের ধারণা, তিনি মফস্বল শহর থেকে এসে এ ধরনের (ইন্দুবালা ভাতের হোটেল) কাজের সুযোগ পেয়েছেন বলে হয়ত অনেকে সেটি মানতে পারছেন না।

ক্যারিয়ারের শুরুতে কাজ করতে গিয়ে অগ্রজদের কিছু ‘অনিয়মের’ কথা তুলে ধরেছেন অমিত। তার ভাষ্য, “ইন্ডাস্ট্রিতে গানের সুযোগ পাওয়ার জন্য উঠতি গায়ক-গায়িকাদের কত কি করতে হয় সে ব্যাপারে কোনো ধারণা নেই কারও।“ 

সে সময় অমিত ভেবে রেখেছিলেন, ‘সময়’ আসলে পরিস্থিতি ‘বদলে’ দেবেন। 

অমিত জানান, এই সিরিজে তার কাজ শুরুর আগে কলকাতার এক বিখ্যাত সংগীত পরিচালক বলেছিলেন, “ঠিক এক বছর পর আমি আর কোনো কাজ পাব না। কিন্তু বিষয়টি নিয়ে তখন কোনো তর্ক করিনি।“ 

অমিত মনে করেছেন, তার এই পরিস্থিতির কথা সবাইকে জানানোর জন্য সোশাল মিডিয়া উত্তম হাতিয়ার।

Also Read: শুভশ্রী যখন ইন্দুবালা

এ ধরনের হুমকি ‘কাজ থেকে সরাতে পারবে না’ জানিয়ে অমিত বলেন, “সবাই কে জানাতে ইচ্ছে হল যে মিউজিক করা কিসের অপরাধ এই industry তে । এরকম নতুনরা কাজ করলেই শুনবে, আমি ভয় পাই না কারণ আমি মনে করি শুয়ে শুয়ে কিছুই করা যায় না..।“ 

দেশভাগের পটভূমি নিয়ে লেখা কল্লোল লাহিড়ীর উপন্যাস ‘ইন্দুবালা ভাতের হোটেল’-এ নাম ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি। 

সিনেমায় তাকে দেখা গেছে ৭৫ বছর বয়সী একজন বৃদ্ধার বেশে। দুই সন্তান নিয়ে বিধবা এই নারী সংসার চালাতে খুলেছেন ভাতের হোটেল। তার জীবনসংগ্রামই ফুটে উঠেছে ওয়েব সিরিজটিতে। চলতি মাসের শুরুতে ওটিটিতে মুক্তি পেয়েছে ওয়েব সিরিজটি।