রিমিক্স গান ‘বিকৃত ও অদ্ভুত’ মনে হয় এ আর রহমানের

“অনেকে যদিও বলেন, নতুন কিছু তৈরি হচ্ছে। কিন্তু আমি বলি এই সৃষ্টির অধিকার তাদের কে দিয়েছে?”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 03:08 PM
Updated : 30 Sept 2022, 03:08 PM

হালের রিমিক্স গানের কড়া সমালোচনা করেছেন ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান। তার ভাষায় গত কয়েক বছরে ‘আইকনিক’ গানগুলোর পুনর্নিমাণের যে প্রবণতা, তা দেখে তিনি হতাশ।

‘রিমিক্স’ সংস্কৃতিতে ‘বিকৃত ও অদ্ভুত’ বলছেন অস্কারজয়ী এই ভারতীয় সংগীত পরিচালক।

পরিচালক মণিরত্নম পরিচালিত ‘পন্নিইন সেলভান’ সিনেমা প্রচারে ভারতের বিভিন্ন জায়গায় ঘুরছেন এ আর রহমান। তারই ফাঁকে হিন্দুস্থান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, যত বেশি ওই গানগুলো (রিমিক্স) শোনেন, ততই বিরক্ত হন।

“এ ধরনের কাজে এক সুরকারের কাজ নষ্ট হচ্ছে। অনেকে যদিও বলেন, নতুন কিছু তৈরি হচ্ছে। কিন্তু আমি বলি এই সৃষ্টির অধিকার তাদের কে দিয়েছে?”

তিনি বলেন, দেখা যাবে বহু কালজীয় গানের ‘রিমিক্স’ সংস্করণ বিভিন্ন অনুষ্ঠানে গাওয়া হয়, সেটা শুনে মূল গানের গীতিকার, সুরকার এবং শিল্পী প্রত্যেকে হত্যাশ হন।

যেমন নব্বইয়ের দশকে ছেলেমেয়েদের মুখে মুখে ফিরত ভারতীয় শিল্পী ফাল্গুনী পাঠকের ‘ম্যায়নে পায়েল হ্যায় ছানকাই’ গানটি।ওই গানের মিউজিক ভিডিও ছিল সুপারহিট।

সম্প্রতি বলিউডের রিমেক ট্রেন্ডে গা ভাসিয়ে ‘ও সাজনা’ টাইটেলে গানটি গেয়েছেন নেহা কাক্কড়। কিন্তু নতুন গানটিতে মূল গানের আবেগের ‘ছিটেফোঁটাও নেই’ অভিযোগ তুলে মারাত্মক ক্ষেপেছেন শ্রোতা দর্শক এবং ফাল্গুনী নিজে।

এমনকি নেহার বিরুদ্ধে মামলা ঠুকে দেওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন এই শিল্পী। তার অভিযোগ, নেহা আয়োজন করে মূল গানটি তছনছ করে দিয়েছে।

রহমান নিজেও রিমিক্স গান করেছেন। ২০০৭ সালে ‘পোনমাগাল বানঢাল’ নামে একটি গান তিনি তৈরি করেছিলেন, যা সত্তর দশকের শিবাজির সিনেমা ‘সরগম’ থেকে নেওয়া।

নিজের রিমিক্স কাজ নিয়ে এই সংগীত পরিচালকের ভাষ্য, তার আসলে রিমেক করা পছন্দ নয়। তবে তিনি যখন করেছিলেন, ‘অত্যন্ত সতর্ক’ ছিলেন।

“কারণ বিষয়টি মোটেও সাদামাটা নয়। অন্যের কাজের প্রতি শ্রদ্ধাশীল না থাকলে নিজের ভালো কাজও হারাতে হতে পারে।”

অনেকে তার গান নিয়েও রিমিক্স করতে চান বলে জানান ৫৫ বছর বয়সী রহমান। এ বিষয়ে তার মতামত, “যদি আমার কোনো গানের রিমেক করার প্রয়োজন হয়, তবে আমাকে সেটি পুননির্মাণ করতে হবে।“

১৯৯২ আসলে মনিরত্নমের তামিল ছবি ‘রোজা’ তে সংগীত পরিচালনা করে বলিউডে শোরগোল ফেলে দেন এ আর রহমান। যার জয়রথ ছুটছে আজ অবধি।

এরপর ‘দিল সে’, ‘তাল’, ‘লগান’, ‘স্বদেশ’, ‘রং দে বাসন্তী’ সহ বহু ছবির গান তার সংগীত পরিচালনায় বেঁচে আছে যুগ যুগ ধরে।

হিন্দি ছাড়াও বিভিন্ন ভাষার সিনেমার সংগীত আয়োজন করেছেন এ আর রহমান । সেগুলোর মধ্যে ‘মিলিয়ন ডলার আর্ম’ এবং ‘ওয়ান হানড্রেড ফুট জার্নি’ সিনেমা বিখ্যাত হয়। যুক্ত ছিলেন ইরানি সিনেমার কাজেও।

এছাড়া বাংলাদেশের স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গত বছর ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে শোনা যায় তার সুরে ‘এক দোস্ত মুজিব’ গানটি।

বাংলাদেশের নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ম্যানস ল্যান্ড’ সিনেমার গানের কাজেও জড়িত আছেন এই কিংবদন্তী।

কাজের স্বীকৃতিতে বেশ কয়েকবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এ আর রহমান। জিতে নিয়েছেন বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘অস্কার’। এছাড়া বিশ্বসংগীতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘গ্র্যামি’ অ্যাওয়ার্ডও যোগ হয় এই সংগীতজ্ঞের মুকুটে।