কাপুরদের আগের প্রজন্মের মেয়ে-বউরা সিনেমায় নেই কেন? জানালেন কারিনা

“ঠাকুরদার সময় থেকে একটি অনুচ্চারিত নিয়ম ছিল যে, বাড়ির মেয়েরা সিনেমায় নামবেন না।”

সজলসজলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 06:21 AM
Updated : 7 Feb 2024, 06:21 AM

যে কয়েকটি পরিবার কয়েক প্রজন্ম ধরে বলিউডে প্রভাব বজায় রেখেছে, তাদের মধ্যে অন্যতম কাপুর পরিবার, যার শুরুটা করেছিলেন পৃথ্বীরাজ কাপুর। এরপর তার ছেলে রাজকাপুর এবং পরে তার ছেলেরাও অভিনয়ে পারিবারিক ঐতিহ্য ধরে রেখেছেন।

বর্তমানে পরিবারের চতুর্থ প্রজন্মের ছেলেমেয়ে ও পুত্রবধূ, রণবীর কাপুর, কারিনা কাপুর ও আলিয়া ভাট টেনে নিয়ে চলেছেন সেই রথ। প্রশ্ন উঠেছে, আগের প্রজন্ম, অর্থাৎ রাজকাপুরের ছেলেরা সিনেমায় এলেও মেয়েরা কেন অনুপস্থিত ছিলেন?

ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রণধীর কাপুর ও ববিতার মেয়ে নায়িকা কারিনা কাপুর তার বাবার পরিবার নিয়ে খোলামেলা কথা বলেছেন।

কেন তার পিসিরা সিনেমায় আসেননি এর উত্তরে কারিনা বলেন, “ঠাকুরদার সময় থেকে একটি অনুচ্চারিত নিয়ম ছিল যে, বাড়ির মেয়েরা সিনেমায় নামবেন না। বিয়ের আগে টুকটাক যেটুকু অভিনয় করুন না কেন, বিয়ের পর সব বাদ। যা করার ছেলেরাই করবেন।"

বলিউডে অভিনেতা,পরিচালক ও প্রযোজক-এই তিনের সমারোহ রাজকাপুরকে বলা হয় কিংবদন্তী। ১৯৩৫ সালে সিনেমায় আসা রাজকাপুরের সিনেমা বক্স অফিসে যেমন ছিল ‘হিট’, তেমনি এর শিল্পমানও ছিল প্রশংসনীয়।

রাজকাপুর এবং কৃষ্ণা মালহোত্রার পাঁচ সন্তানের মধ্যে তিন ছেলে রণধীর, ঋষি ও রাজীব কাপুর। আর দুই মেয়ে হলেন ঋতু নন্দা ও রিমা জৈন।

রাজকাপুরের তিন ছেলের মধ্যে রণধীর, ঋষি স্বনামধন্য অভিনেতা, ছোট ছেলে রাজীব কাপুর অভিনয় করলেও তিনি প্রযোজকের ভূমিকাতেই বেশি ছিলেন। কিন্তু সিনেমা জগতের সঙ্গে দুই মেয়ে ঋতু ও রিমার সরাসরি কোনো সংযোগ নেই।

রাজকাপুরের বড় ছেলে রণধীর বিয়ে করেন অভিনেত্রী ববিতাকে। বিয়ের পর অভিনয়ে সেভাবে আর দেখা যায়নি তাকে। এমনকি কাপুর পরিবারেও ছিলেন না তিনি। আনুষ্ঠানিক বিচ্ছেদে না গিয়েও স্বামীর সংসার থেকে ৩৫ বছর আলাদা থেকে ফের রণধীরের সংসারে ফিরেছেন। তবে তাদের দুই মেয়ে কারিশমা ও কারিনা কাপুর যে যার সময়ে নায়িকা হয়ে খ্যাতি কুড়ান।

ঋষি কাপুর বিয়ে করেন অভিনেত্রী নীতু কাপুরকে। বিয়ের পর ক্রমশ অভিনয় থেকে দূরে সরে যান নীতু। স্বামীর মৃত্যুর পর অল্পবিস্তর কাজ নিয়ে বলিউডে ফিরেছেন তিনি। এই দম্পতির মেয়ে ঋদ্ধিমা কাপুর সিনেমায় না এলেও ছেলে রণবীর কাপুর অভিনয় করছেন দাপিয়ে। এছাড়া একমাত্র পুত্রবধূ নির্মাতা প্রযোজক মহেশ ভাট কন্যা আলিয়া ভাটও চুটিয়ে সিনেমা করে যাচ্ছেন।

রাজকাপুরের মেয়ে ঋতু নন্দার পুত্রবধূ হলেন অমিতাভ বচ্চনের মেয়ে শ্বেতা বচ্চন।

কারিনা পিংকভিলাকে বলেন, "পিসিরা তাদের দাদু (পৃথ্বীরাজ কাপুর)  ও বাবার (রাজকাপুর) সিদ্ধান্ত মাথা পেতে নিয়েছিলেন। তাদের অভিনয় গুণ ছিল, বিয়ের আগে অল্প কিছু কাজও করেছিলেন। কিন্তু বাবার বাড়ির  সিদ্ধান্ত মেনে বিয়ের পর তারা আর কাজ করেননি। আমার মা (ববিতা) ও চাচীও (নীতু) অনিয়মিত হয়ে পড়েন।"

কারিনা ও কারিশমা তাহলে কীভাবে প্রথা ভেঙে কাজে এলেন প্রশ্ন করলে কারিনা এর কৃতিত্ব দেন বাবা রণধীর কাপুরকে।

কারিনা বলেন, " আমার বাবা, 'বাবা' হিসেবে পৃথিবীর অন্যতম ঠাণ্ডা মাথার মানুষ। বাবা তার মেয়েদের জন্য নিজেকে সময়ের সঙ্গে সঙ্গে বদলে ফেলেছিলেন। বিশেষ করে দিদির (কারিশমা কাপুর) সিনেমায় আসা ছিল কঠিন সিদ্ধান্ত। কারণ পরিবারের মেয়েদের মধ্যে তিনি প্রথম অভিনয়ে আসেন। বাবা দিদির পাশে দাঁড়ানোয় তিনি সিনেমা করতে পেরেছিলেন।

"এবং আমার সময়েও বাবার সমর্থন ছিল। যদি তিনি আমাকে ফোন করে শোনেন যে আমি শুটিং সেটে এসেছি, বা সিনেমা নিয়ে ব্যস্ত, সঙ্গে সঙ্গে তিনি স্যরি বলেন। আরও বলেন, ‘সব ভুলে কাজে মন দাও’।"

কারিনার কথা হল, তার বাবা রণধীর একজন 'খোলা মনের' মানুষ, সন্তানদের জন্য দারুণ 'একজন বন্ধু এবং গাইড'।

কারিনার আগামীর কাজ নির্মাতা সুজয় ঘোষের সিনেমা 'জানে জা'। এই সিনেমা দিয়ে ওটিটিতে আত্মপ্রকাশ করছেন মুম্বাইয়ের পতৌদি নবাব পরিবারের এই পুত্রবধূ। আগের বছর তাকে পাওয়া গেছে আমির খানের 'লাল সিং চাড্ডা' সিনেমায়।

তার বোন কারিশমা নব্বইয়ের দশকে বড় পর্দায় রীতিমতো দাপট দেখিয়েছেন। ওই সময়ে সবচেয়ে আয় করা নায়িকার তালিকায় কারিশমার নাম ওপরের দিকে ছিল।  বিয়ের পর এক দশকের বেশি সময় ধরে একরকম গায়েবই ছিলেন তিনি।  মাঝখানে ওটিটিতে ‘মেন্টালহুড’ নামের একটি ওয়েবসিরিজ করেছেন শুধু। এখন তিনিও চলচ্চিত্রে ফিরছেন।

সংবাদসূত্র: পিংকভিলা

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)