সেরা অভিনেতার পুরস্কার আবার জিতলেন অজয় দেবগন

‘তানহাজি: দ্য আনসাং ওয়ারিওর’ সিনেমার জন্য এবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন অজয়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 02:08 PM
Updated : 23 July 2022, 02:08 PM

ভারতের ৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন অজয় দেবগন।

‘তানহাজি: দ্য আনসাং ওয়ারিওর’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি যৌথভাবে এই পুরস্কার পাচ্ছেন। তার সঙ্গে সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন দক্ষিণি চলচ্চিত্রের অভিনেতা সুরিয়া।

শুক্রবার নয়াদিল্লিতে জুরি বোর্ডের পক্ষ থেকে এবারের পুরস্কারজয়ীদের নাম বোর্ডের সদস্য ও চিত্রগ্রাহক ধরম গুলাটি ঘোষণা করেন বলে জানিয়েছে এনডিটিভি। চলতি বছরের শেষে অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেওয়া হবে।

সুরিয়া যে সিনেমায় অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন, সেই ‘সুরোরাই পত্রু’ সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। একই চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন অপর্না বালামুরালি।

সুরিয়ার এটিই প্রথম পুরস্কার হলেও অজয় দেবগন এর আগেও দুটি জাতীয় পুরস্কারের স্বাদ পেয়েছিলেন। ১৯৯৮ সালে ‘জখম’ ও ২০০২ সালে ’দ্য লেজেন্ড অব ভগত সিং’-এ অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্রের পুরস্কার পান তিনি।

‘সুরোরাই পত্রু’ চলচ্চিত্রটি ‘এয়ার ডেকান’র প্রতিষ্ঠাতা জি গোপিনাথের জীবন নিয়ে নির্মিত। সেরা অভিনেতা ও অভিনেত্রী ছাড়াও সেরা চিত্রনাট্য ও ব্যাকগ্রাউন্ড স্কোরের পুরস্কার জিতেছে সিনেমাটি। এদিকে মারাঠা যোদ্ধা তানহাজি মালুসারের জীবনী নিয়ে নির্মিত ঐতিহাসিক চলচ্চিত্র ’তানহাজি’ জিতেছে সেরা জনপ্রিয় চলচ্চিত্রের পুরস্কার।

এর বাইরে মালায়লাম চলচ্চিত্র ’আয়াপ্পানুম কোশিয়ুম’ এর দখলে গিয়েছে দুটি পুরস্কার। চলচ্চিত্রটির পরিচালক কে আর সচিদানন্দন পেয়েছেন মরনোত্তর সেরা পরিচালকের পুরস্কার। এই ছবিতে অভিনয় করে সহ-অভিনেতার পুরস্কার জিতেন বিজু মেনন। সচিদানন্দন ২০২০ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে ৪৭ বছর বয়সে মারা যান।

তামিল সিনেমা ’সিভারন্জনিয়ুম ইনাম সিলা পেঙ্গালুম’ এ অভিনয়ের জন্য লক্ষ্মী প্রিয়া চন্দ্রমৌলি সহ-অভিনেত্রীর পুরস্কার জিতেন। তাছাড়াও সেরা তামিল ও সেরা সম্পাদনার পুরস্কারও যায় এই চলচ্চিত্রটির দখলে।

সেরা হিন্দি চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ‘তুলসিদাস জুনিয়র’। পাশাপাশি এই সিনেমায় অভিনয় করে শিশু অভিনেতার পুরস্কার জিতে ভারুন বুদ্ধদেব।

’দলু’ সেরা কানাডা চলিচ্চত্র ও শ্রেষ্ঠ আবহ সঙ্গীতের পুরস্কার জিতেছে। ’অভিযাত্রিক’ সেরা বাংলা চলচ্চিত্র ও শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার পেয়েছে।

‘কালার ফটো’ শ্রেষ্ঠ তেলেগু ও ’থিংকালাজচ্ছা নিশচায়ম’ শ্রেষ্ঠ মালায়লাম চলচ্চিত্রের পুরস্কার জিতেছে।

এদিকে ভারতের মধ্য প্রদেশকে চলচ্চিত্রবান্ধব প্রদেশ এবং উত্তরাখন্ড ও উত্তর প্রদেশকে বিশেষভাবে উল্লেখযোগ্য স্থান হিসেবে উল্লেখ করা হয়।

এ বছরের ফিচার ফিল্ম জুরির নেতৃত্বে ছিলেন নির্মাতা বিপুল শাহ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক