‘খিলাড়ি’ অক্ষয়ের ৫৫ পার

কর্মসূত্রে বাংলাদেশও জড়িয়ে আছে এই বলিউড তারকার সঙ্গে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 03:14 AM
Updated : 9 Sept 2022, 03:14 AM

একশ কোটি রুপির বেশি ব্যবসা যার ১৫টি সিনেমার, তার তিনটি আবার দুইশ কোটির মাইলফলকও ছাড়িয়েছে, বলিউডে এমন অক্ষয় কীর্তি গড়া অক্ষয় কুমার জীবনের ৫৫ বছর পূর্ণ করলেন।

‘খিলাড়ি’ দিয়ে শুরুর পর একের পর এক হিট সিনেমা দেওয়া অক্ষয়কে অবশ্য এখন নতুন করে ভাবাচ্ছে তার হালের সিনেমাগুলো ফ্লপ হওয়া।

সিনেমায় ৩৫ বছর পার করার পর সম্প্রতি তার ‘রক্ষা বন্ধন’ ফ্লপ হওয়ায় তিনি বলেছিলেন, “সিনেমাগুলো মনে হয় কাজ করছে না, দোষটা আমাদের, দোষটা আমারও। আমাকে পরিবর্তন আনতে হবে, দর্শকদের চাওয়া বুঝতে হবে। কী ধরনের সিনেমা করা উচিৎ, তা নিয়ে নতুন করে ভাবতে চাই আমি।”

অক্ষয়ের জন্ম ১৯৬৭ সালে পাঞ্জাবের অমৃতসরে, একটি সাধারণ পরিবারে, রাজিব হরি ওম ভাটিয়া হয়ে। তার বেড়ে ওঠা দিল্লির চাঁদনী চকে। ডন বসকো স্কুল এবং গুরু নানক খোলসা কলেজে পড়াশোনার পাট চুকিয়ে মার্শাল আর্ট শিখতে গিয়েছিলেন ব্যাংককে।

পরে কাজ নেন হোটেলে শেফ হিসেবে, আর এই সূত্রে বাংলাদেশও জড়িয়ে আছে অক্ষয়ের সঙ্গে। এক সময় ঢাকার হোটেল পূর্বাণীতে কাজ করেন তিনি, তবে তখনও তিনি রুপালি জগতের কেউ হয়ে ওঠেননি।

এরপর মুম্বাই ফিরে মার্শাল আর্টের স্কুল দিলে সেখানকার এক ছাত্রের উৎসাহে পাঁচ হাজার রুপি দিয়ে মডেলিংয়ে নাম লেখান। সেখান থেকে পা রাখেন ঝলমলে বলিউডে, অক্ষয় কুমার নামে।

১৯৯১ সালে ‘সৌগন্ধ’ সিনেমা দিয়ে কাজ শুরু করলেও দর্শক তাকে চিনে নেয় পরের বছর মুক্তি পাওয়া ‘খিলাড়ি’ দিয়ে। অক্ষয়-আয়শা জুটির এই সিনেমা সুপারহিট হয়, বলিউডে ভিত পেয়ে যান অক্ষয়।

তারপর ‘খিলাড়ি’ নামের বেশ কয়েকটি সিনেমা করায় তার নামের সঙ্গে এটি এঁটে যায়। অ্যাকশন কিংবা কমেডি একের পর এক হিট সিনেমা আসতে থাকে তার কাছ থেকে।

তার ১০০ কোটি রুপির বেশি আয় করা সিনেমার মধ্যে রয়েছে- ‘হাউজফুল ২’,‘হাউজফুল ৩’,‘রাউডি রাঠোর’,‘হলিডে: এ সোলজার নেভার অফ ডিউটি’,‘এয়ার লিফট’, ‘রুস্তম’, ‘জলি এলএলবি’,‘টয়লেট এক প্রেম কথা’,‘গোল্ড’,‘২.০’এবং ‘কেসারি’। ‘হাউজফুল ৪’, ‘মিশন মঙ্গল’, ‘গুড নিউজ’র আয় ২০০ কোটি রুপিও ছাড়ায়।

তবে টানা হিটের পর ‘বচ্চন পান্ডে’, ‘সম্রাট পৃথ্বীরাজ, ‘রক্ষা বন্ধন’, ওটিটিতে মুক্তি পাওয়া ‘লক্ষ্মী’ এবং ‘আতরাঙ্গি রে’ কোনোটিই টানতে পারেনি দর্শকের।

২০০৯ সালে ভারতের রাষ্ট্রীয় সম্মান পদ্মশ্রী পান অক্ষয়। ‘রুস্তম’ এবং ‘প্যাডম্যান’ তাকে এনে দেয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এই নায়কের ঝুলিতে ফিল্মফেয়ার, স্ক্রিন অ্যাওয়ার্ড, আইফা অ্যাওয়ার্ড, স্টারডাস্ট অ্যাওয়ার্ড, জি সিনে অ্যাওয়ার্ড, ইন্ডিয়ান টেলিভিশন অ্যাওয়ার্ডসহ অর্ধ শতাধিক পুরস্কার রয়েছে।

প্রেম-বিয়ে

বলিউডে প্রেমের ক্ষেত্রেও ‘খিলাড়ি’ অক্ষয়; ক্যারিয়ারের শুরুতে প্রেমে মজেন মডেল-অভিনেত্রী পূজা বাত্রার। পরে আয়শা জুলকার নামও আসে। তবে এরপর ‘টক অফ দ্য বলিউড’ হয়ে ওঠে অক্ষয়-রাভিনার প্রেম। বহু চর্চিত সেই সম্পর্ক অবসানের পর শিল্পা শেঠির সঙ্গে জড়ায় অক্ষয়ের নাম।

তবে সব পেরিয়ে সফল হন টুইংকল খান্না। রাজেশ খান্না-ডিম্পল কাপাডিয়ার মেয়ে বিয়ের বাঁধনে জড়ান অক্ষয়কে। ছেলে আরাভ এবং মেয়ে নিতারাকে নিয়ে তাদের সংসার এখনও অটুট।

সিনেমার পাশাপাশি টিভি শো ‘মাস্টার শেফ-ইন্ডিয়া’র একটি এবং ‘ফিয়ার ফ্যাক্টর-খাতরো কে খিলাড়ি’র দুটি সিজনে বিচারকের ভূমিকায়ও দেখা গিয়েছিল অক্ষয়কে।

২০১৯ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৈনিক জীবনযাপন নিয়ে একটি সাক্ষাৎকার নিয়েও আলোচনায় আসেন অক্ষয়।

বিতর্ক

আলোচিত অক্ষয় বিভিন্ন সময়ে সমালোচিতও হন নানা ঘটনার কারণে।

পান মশলার বিজ্ঞাপন করে সমালোচিত হয়ে এই তারকা বলেন, তিনি তামাক সেবন সমর্থন করেন না। ক্ষমা চেয়ে সেই ব্র্যান্ডের সঙ্গে চুক্তি থেকেও বেরিয়ে আসেন তিনি।

তার নাগরিকত্ব নিয়েও রয়েছে নানা বিতর্ক। ভারতীয় সংবিধান অনুযায়ী, কোনো ভারতীয় নাগরিক একসঙ্গে দুই দেশের নাগরিকত্ব রাখতে পারেন না। কানাডিয়ান পাসপোর্টধারী অক্ষয় ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভোট না দেওয়ার কারণে আসেন শিরোনামে।

‘গুড নিউজ’ সিনেমায় হিন্দু দেবতা রামকে নিয়ে ব্যাঙ্গাত্মক সংলাপ নিয়েও বিতর্কে পড়তে হয় অক্ষয়কে।

ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া ‘লক্ষ্মী’র মাধ্যমে ট্রান্সজেন্ডারদের অসম্মান করা হয়েছে বলেও সমালোচনা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক