যাই করি না কেন, খুঁত ধরবেই: জাহ্নবীর আক্ষেপ

২০১৮ সালে বলিউডে পা রাখা জাহ্নবী মনে করেন, সমালোচনা আর তীর্যক ভাষা যেন তার ‘নিয়তি’ হয়ে দাঁড়িয়েছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2023, 08:37 AM
Updated : 10 Feb 2023, 08:37 AM

তারকা সন্তান হওয়ায় বিশেষ ‘সুবিধা’ পাওয়ার অভিযোগে বারবার ‘ক্ষতবিক্ষত’ হয়েছে বলিউড তারকা শ্রীদেবী-বনিকাপুরের মেয়ে জাহ্নবী কাপুরের মন।

এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘স্বজনপ্রীতি’ নিয়ে খোলামেলা কথা বলেছেন ‘গুডলাক জেরি’ এবং ‘মিলি’ সিনেমায় জনপ্রিয়তা পাওয়া এই নায়িকা।

দর্শকদের প্রতি তিনি অনুরোধ জানিয়েছেন, তাকে তারকা পরিবারের মানুষ না ভেবে একজন অভিনয় শিল্পী ধরে নিয়ে তার কাজের ‘গঠনমূলক’ সমালোচনা যেন করা হয়।

জাহ্নবী বলেন, “পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলার পরও অপরিচিত কেউ যখন সোশাল মিডিয়ায় লিখে বসেন, “অভিনয়ের তো কিছুই পারো না, সুযোগ পেয়েছ তারকা মা-বাবার কারণে। তখন প্রথমেই নিজেকে অপ্রয়োজনীয় মনে হয়। মনে হয় যাই করি না কেন, ক্রুটি ধরা হবে।“

‘গঠনমূলক’ সমালোচনা সবসময়ই ‘গ্রহণযোগ্য’ মন্তব্য করে জাহ্নবী বলেন, “কেউ যদি বলেন যে ‘মিলি’ ছবিতে আমার অভিনয় তার ভালো লেগেছে, কিন্তু আমাকে ভবিষ্যতে আরও ভালো করতে হবে, তা হলে সেই মতামতকে আমি অবশ্যই গুরুত্ব দেব।”

২০১৮ সালে বলিউডে পা রাখা জাহ্নবী মনে করেন, সমালোচনা, তীর্যক ভাষা তার ‘নিয়তি’ হয়ে দাঁড়িয়েছে। তার কাজের চুলচেরা বিশ্লেষণ হবেই, তিনি সেটা ধরেই নিয়েছেন।

তবে কিছুদিন আগে জাহ্নবীর কপালে সুখ্যাতিও জুটেছিল। হটস্টার-ডিজনিতে মুক্তি পাওয়া তার ‘গুডলাক জেরি’ বেশ প্রশংসিত হয়। অনেকের মতে, মা শ্রীদেবীর হালকা ছায়া তার মধ্যেও দেখা গেছে।

মায়ের সাথে তুলনা টানার বিষয়টি জাহ্নবী কীভাবে নেন জানতে চাইলে তিনি বলেন, “মানুষ আমার প্রথম চারটি ছবির সঙ্গে মায়ের শতশত ছবির তুলনা টানেন। তবে আমি এসবকে এখন পাত্তা দিই না। আমি শুধু তারই (শ্রীদেবী) জন্য নিজের একটা সুন্দর ক্যারিয়ার গড়ে তুলব বলে পণ করেছি। তার নাম আমাকে উজ্জ্বল করতেই হবে। আমি মাঝপথে ছেড়ে চলে যাওয়ার পাত্রী নই।”

জাহ্নবী জানান, শ্রীদেবী কখনই চাননি তার মেয়ে অভিনয়ে আসুক।

“মা বলতেন, তিনি সারা জীবন কাজ করেছেন আমাদের স্বচ্ছন্দে রাখার জন্য। কিন্তু তিনি নিজে কখনো স্বচ্ছন্দে থাকেননি। আর তাই তিনি চাইতেন না আমি এসবের মধ্যে আসি।”

আর মায়ের আপত্তি জেনে তিনি বলেছিলেন, “অভিনয়ের বাইরে কিছু ভাবতে পারি না।“

নিজের ক্যারিয়ার নিয়ে জাহ্নবীর ভাষ্য, ‘আমাকে আরও দীর্ঘ পথ চলতে হবে। তারকা সন্তান হিসেবে আমি নিশ্চয় বিশেষ সুবিধা পেয়ে এসেছি। আমাকে অডিশনের জন্য লম্বা লাইনে দাঁড়াতে হয়নি। তার মানে এই নয় যে আমার পথে কোনো সংগ্রাম ছিল না।“

কারও কাছে কোনদিন ‘সহানুভূতি’ চাননি দাবি করা জাহ্নবী বলেন, তিনি আশা করছেন মানুষ খোলা মনে বিচার করুক।

“আমি শুধু নিষ্ঠার সঙ্গে কাজ করে যেতে চাই। আর মানুষকে বিনোদন দেওয়ার চেষ্টা করব। আমি যা করি তা ভালোই করি, তাই কোনো কিছুর জন্য আমি মোটেও ক্ষমাপ্রার্থী নই। এখনো নিজেকে আমি প্রস্তুত করছি।’”

জাহ্নবীর হাতে এখন বেশ কয়েকটি সিনেমার কাজ রয়েছে। আগামী এপ্রিলে মুক্তি পাবে তার নতুন ছবি ‘বাওয়াল’। এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন বরুণ ধাওয়ান। এছাড়া আরও আছে 'দোস্তনা টু' এবং ৱমিস্টার অ্যান্ড মিসেস মাহি' সিনেমা।