রপ্তানির ঋণে ‘স্মার্ট’ সুদহার কমলো

বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা জুলাই থেকে চালু করার ২৭ দিনের ব্যবধানে রপ্তানিমুখী শিল্পের ঋণে সুদহার ১ শতাংশ কমাল বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2023, 01:46 PM
Updated : 27 July 2023, 01:46 PM

সুদহার নির্ধারণ করতে নতুন চালু ‘স্মার্ট’ এর হারের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ যোগ করে প্রাক-জাহাজীকরণ রপ্তানি ঋণের সুদহার ঠিক করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের এ সার্কুলারে রপ্তানি খাতের ঋণের সুদহার নির্ধারণে ১ শতাংশ ছাড় দেওয়ার এ নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এ ধরনের ঋণের কিস্তি খেলাপি হলে দণ্ড সুদ যোগ করতে পারবে ব্যাংক।

১ জুলাই নতুন পদ্ধতিতে সুদহার নির্ধারণের সময় স্মার্ট এর হারের সঙ্গে ঋণে সর্বোচ্চ ৩ শতাংশ যোগ করতে পারত ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জুন মাসের ‘স্মার্ট’ সুদহার ঘোষণা করেছে ৭ দশমিক ১০ শতাংশ, যা জুলাই-ডিসেম্বর সময়ের জন্য কার্যকর হবে।

এমন সিদ্ধান্তের ব্যাখ্যায় বাংলাদেশ ব্যাংক বৈশ্বিক বিরূপ অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে অধিকতর অভিঘাত সহনশীল করার পাশাপাশি দেশের রপ্তানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারে চলমান ধারা ধরে রাখার কথা জানিয়েছে।

এছাড়া অধিকতর দক্ষ ঋণ ব্যবস্থাপনা নিশ্চিত করতে নির্দেশনাটি দেওয়া হয়েছে বলে সার্কুলারে বলা হয়েছে।

সার্কুলারে ‘প্রি-শিপমেন্ট’ (প্রাক-জাহাজীকরণ) ঋণ বা ঋণের কিস্তি অসম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ন হলে চলমান বা তলবি ঋণের ক্ষেত্রে সম্পূর্ণ ঋণ স্থিতির উপর সর্বোচ্চ দেড় শতাংশ দণ্ড সুদ যোগ করতে পারবে সংশ্লিষ্ট ব্যাংক।

অপরদিকে মেয়াদি ঋণের বেলায় শুধু মেয়াদোত্তীর্ণ কিস্তির উপর দেড় শতাংশ দণ্ড সুদ নিতে পারবে ব্যাংক।

অর্থনীতিবিদ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে ঋণের সুদহারের ৯ শতাংশের সীমা তুলে দিয়ে আর্থিক খাত সংস্কারের শর্তের অংশ হিসেবে বাজারভিত্তিক সুদহার চালু করে বাংলাদেশ ব্যাংক।

গত ১ জুলাই থেকে ‘স্মার্ট’ (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল) সুদহার করিডোর চালু করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতি মাসে ঘোষিত ‘স্মার্ট’ এর সঙ্গে ব্যাংকগুলো ঋণ বা বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৩ শতাংশ মার্জিন যোগ করতে পারবে।

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাত এবং ভোক্তা ঋণের আওতায় ব্যক্তিখাতে ও গাড়ি কেনার ঋণের বিপরীতে ব্যাংক আরও ১ শতাংশ সুপারভিশন চার্জ যোগ করতে পারবে।

এছাড়া বছরে একবার ১ শতাংশ হারে সুপারভিশন চার্জ যোগ করতে পারবে ভোক্তা ঋণের বিপরীতে।