হতে হবে উদ্যোক্তা, তরুণদের বললেন প্রধানমন্ত্রী

পড়ালেখা শেষ করে কেবল চাকরির পেছনে না ছুটে নিজের কর্মসংস্থান নিশ্চিতের পাশপাশি অন্যকে চাকরির সুযোগ করে দিতে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2021, 07:17 AM
Updated : 5 Dec 2021, 09:15 AM

রোববার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, “আমাদের তরুণ সমাজ…, তাদেরকে যেমন আমরা শিক্ষার সুযোগ করে দিয়েছি, কারিগরি শিক্ষা এবং ভোকেশনাল ট্রেইনিংয়েরও আমরা সুযোগ করে দিয়েছি। পাশপাশি ডিজিটাল, অর্থাৎ কম্পিউটার ট্রেইনিং, অনলাইনে সব রকম ব্যবসা বাণিজ্য যাতে করতে পারে, সেই ব্যবস্থা, সব ধরনের সুযোগ আমরা সৃষ্টি করে দিয়েছি।”

তরুণ উদ্যোক্তাদের উৎসাহ যোগাতে বাজেটে আলাদা বরাদ্দ রাখার বিষয়টি তুলে ধরে সরকারপ্রধান বলেন, উদ্যোক্তা হতে চাইলে এখন ‘যে কেউ’ হতে পারে।

“শুধুমাত্র একটা পাস করেই চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হওয়া এবং নিজেরাই অন্যকে চাকরি দেওয়া… আমার তরুণ সমাজের কাছে এটাই থাকবে আবেদন, যে সেভাবেই নিজেকে গড়ে তুলতে হবে।

“নিজে কাজ করবেন, অন্যকে কাজের সুযোগ দেবেন, চাকরির সুযোগ দেবেন। নিজেরা উদ্যোক্তা হবেন। আর সেই উদ্যোক্তা করার জন্য আওয়ামী লীগ সরকার সব ধরনের পদক্ষেপ নিচ্ছে।”  

‘ডিজিটাল’ বাংলাদেশে যোগাযোগ এখন ‘খুব সহজ হয়ে গেছে’ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, “ক্রয় বিক্রয়, পণ্যমান সবকিছু জানার একটা সুযোগ হচ্ছে। বাজার সম্পর্কে জানার সুযোগ হচ্ছে। বাজারের চাহিদা ও পণ্যের মূল্য সম্পর্কে জানার সুযোগ হচ্ছে।

“যার ফলে আমি মনে করি, আমাদের মানুষের আর কষ্ট করার কোনো অর্থ হয় না। একটু স্ব-উদ্যোগে কাজ করলেই কিন্তু নিজেরা উদ্যোক্তা হতে পারেন এবং নিজেরা কাজ করতে পারেন।”

আওয়ামী লীগ প্রথমবার সরকারে আসার পর যুবকদের জন্য বিনা জামানতে ঋণের ব্যবস্থা করেছিল, তা অব্যাহত রাখতে কর্মসংস্থান ব্যাংক করে দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।

“পাশপাশি প্রবাসী কল্যাণ ব্যাংক… কারণ যারা প্রবাসে যাচ্ছে, তারা যদি ফিরে এসে কোনো কাজ করতে চায়, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে তারা ঋণ নিতে পারে। এমনকি এখানে জামানত ছাড়াও কিন্তু ঋণ দেওয়া হয়। এভাবে বহুমুখী ব্যবস্থা, সুযোগ সুবিধা আমরা সৃষ্টি করে দিচ্ছি।”

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের (এসএমইএফ) চেয়ারপার্সন মো. মাসুদুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক