‘বিস্মৃতির বিরুদ্ধে স্মৃতির সংগ্রাম’

শুক্রবার বিকালে মুক্তিযুদ্ধের ছয়টি প্রামাণ্যচিত্র নিয়ে চট্টগ্রামের শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে দু’দিনের প্রদর্শনী।

চট্টগ্রাম ব্যুরো
Published : 22 July 2022, 02:07 PM
Updated : 22 July 2022, 02:07 PM

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণকে বিস্মৃতির বিরুদ্ধে স্মৃতির সংগ্রাম বলে মন্তব্য করেছেন চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল।

শুক্রবার বিকালে মুক্তিযুদ্ধের ছয়টি প্রামাণ্যচিত্র নিয়ে চট্টগ্রামের শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে দু’দিনের এই প্রদর্শনী। প্রথম দিন দেখানো হয় ‘জনযুদ্ধ ৭১’, ‘বীর চট্টলার প্রতিরোধযুদ্ধ’ ও ‘বিলোনিয়ার যুদ্ধ’।

উদ্বোধনী অনুষ্ঠানে তানভীর মোকাম্মেল বলেন, “আমাদের বয়সী সবাই খুব ব্যথিত ছিলেন, দেশে মুক্তিযুদ্ধের ইতিহাস ভুলিয়ে দেওয়া হয়। তাই আমরা চলচ্চিত্রগুলো নির্মাণ শুরু করি।

“ছয়টি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। আরও করব। এটা হলো বিস্মৃতির বিরুদ্ধে স্মৃতির সংগ্রাম। আপনাদের কাছে আহ্বান পরিবারের তরুণ সদস্যদের নিয়ে আসুন। ছাত্রছাত্রীরাসহ এই প্রদর্শনীতে আসুন, তাহলে তারা ইতিহাস জানতে পারবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের কন্যা লেখিকা শারমিন আহমদ বলেন, “বাংলাদেশের সাথে আমার নাড়ির টান। ৫০ বছর পর মুক্তিযুদ্ধ নিয়ে কতটা কাজ করতে পেরেছি?

“যে যুদ্ধের মাধমে স্বাধীন রাষ্ট্র পেয়েছি সেই মুক্তিযোদ্ধা আর যুদ্ধের কেন্দ্রে থাকা সাধারণ মানুষ, তাদের ইতিহাস কতটা তুলে ধরতে পেরেছি। তখন মানুষ দেশের জন্য রক্ত দিতে উদ্যত ছিল। আজ আমরা রক্ত নিতে উদ্যত।

“তাই ভেবেছি কি করা যায়, নতুন প্রজন্মকে জানাতে। তাই ভাবলাম প্রামাণ্যচিত্র করব। দায়িত্ব নেন তানভীর মোকাম্মেল।”

মুক্তিযুদ্ধ’৭১ এর প্রযোজনায় প্রামাণ্য চিত্রগুলো নির্মাণে চলচ্চিত্র পরিচালকরা কাজ করেছেন জানিয়ে তিনি বলেন, “এখানে কোনো বাণিজ্যিক স্বার্থ নেই। একটাই আহ্বান সবাই দেখুন।”

প্রদর্শনীর দ্বিতীয় দিন শনিবার প্রদর্শন করা হবে ‘মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকার’, ‘একাত্তরের নৌ-কমান্ডো’ এবং ‘আকাশে মুক্তিযুদ্ধ: কিলোফ্লাইট’।