চবিতে প্রতি আসনে লড়বেন ৪০ জন

এবার আবেদন জমা পড়েছে আড়াই লাখ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 01:59 PM
Updated : 17 April 2023, 01:59 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে এবার আবেদন করেছে ২ লাখ ৫৬ জন।

তার মানে এ বছর প্রতিটি আসনের জন্য গড়ে প্রতিদ্বদ্বিতা করবেন প্রায় ৪০ জন।

রোববার রাত ১২টায় আবেদন ফি জমা দেওয়ার সময় শেষ হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক খায়রুল ইসলাম।

এ বছরও ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।

বিজ্ঞান, জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের মোট আসন সংখ্যা ১ হাজার ২১২টি। এ ইউনিটে আবেদন করেছেন মোট ৭৪ হাজার ৬৫৯ জন।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হজার ৯৯৫ জন।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মোট আসন ৪৪১টি, যার বিপরীতে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৯ হাজার ৯৯৯ জন।

সমাজবিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটে আসন ১ হাজার ১৬০টি। এই ইউনিটে আবেদন জমা পড়েছে ৪৯ হাজার ১৭৮ জনের।

চারুকলা, নাট্যকলা এবং সংগীত বিভাগের অন্তর্ভুক্ত ‘বি-১’ ও ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্স বিভাগের অন্তর্ভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটের আসন সংখ্যা যথাক্রমে ১২৫টি ও ৩০টি। এই উপ-ইউনিট দুটিতে আবেদন করেছেন যথাক্রমে ১ হাজার ৩৮২ জন এবং ১ হাজার ৮৪৩ জন।

প্রতিবছরের মত এবারও ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ থেকে ২০ নম্বর যোগ হবে।

প্রায় তিনবছর বন্ধ রেখে এ বছর আবার শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে পাঁচ নম্বর বাদ দিয়ে মেধাতালিকা হবে।