ভাষাশহীদদের শ্রদ্ধা জানাল চট্টগ্রাম আওয়ামী লীগ, বিএনপি

আলাদা সময়ে অস্থায়ী শহীদ মিনারে যান দল দুটির নেতাকর্মীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 02:51 PM
Updated : 21 Feb 2024, 02:51 PM

নগরীর অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ও বিএনপি। 

বুধবার সকালে সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের নেতৃত্বে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানান। 

নাছির উদ্দিন বলেন, একুশ মাথা নত না করার দিন। শেখ হাসিনা সব দেশি ও আন্তর্জাতিক ভ্রুকুটি ও চোখ রাঙানি উপেক্ষা করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই এগিয়ে যাবার পথেই মহান একুশ আমাদের সকলের সাহস ও শক্তির উৎস। 

এ সময় মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনীসহ নগর আওয়ামী লীগের নেতা ও সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু উপস্থিত ছিলেন। 

পৃথকভাবে সকালে নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে দলটির নেতাকর্মীরা অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানান। 

সেখানে সংক্ষিপ্ত সমাবেশে শাহাদাত বলেন, বায়ান্নর ভাষা আন্দোলনে পাকিস্তানি শাসকগোষ্ঠীর নির্যাতনের বিরুদ্ধে গর্জে উঠেছিল সে সময়ের তরুণ যুবকরা। পুলিশি হামলা, মামলা তাদের দমাতে পারেনি। তাদের চোখে মুখে ছিল বাংলা মায়ের ভাষা রক্ষা আর গণতন্ত্র সমুন্নত রাখার দীপ্ত অঙ্গীকার। সেসময় যে পরিস্থিতি তৈরি করেছিল পাক শাসকেরা, আজকের দিনেও সে পরিস্থিতি তৈরি করেছে আওয়ামী লীগ সরকার। 

‘‘যেভাবে পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের মাতৃভাষার অধিকার হরণ করেছিল। ঠিক একইভাবে একই কায়দায় আমাদের দেশীয় হানাদার বাহিনী জনগণের মতপ্রকাশের স্বাধীনতাসহ সব অধিকার কেড়ে নিয়েছে।‘‘