চট্টগ্রামে জেলা সাহিত্য মেলা শুরু

দুই দিনের মেলায় থাকছে সেমিনার, প্রবন্ধ পাঠ, আলোচনা পর্ব, কর্মশালা ও প্রশিক্ষণ

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 01:23 PM
Updated : 5 Feb 2023, 01:23 PM

জেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে চট্টগ্রামে শুরু হয়েছে দুই দিনের জেলা সাহিত্য মেলা। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দেশের প্রতিটি জেলায় সাহিত্য মেলা আয়োজনের ধারাবাহিকতায় চট্টগ্রামে এ মেলার আয়োজন। 

রোববার সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার প্রকাশ কান্তি চৌধুরী বলেন, “প্রান্তিক পর্যায়ে যারা সাহিত্য চর্চা করেন, তাদেরকে মূল স্রোতধারায় এনে বাংলার সাহিত্যকে আরও সমৃদ্ধ করাই এ মেলার প্রধান উদ্দেশ্য। 

“সুষ্ঠু সংস্কৃতি চর্চার মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার মাধ্যমে এ দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখেই বর্তমান সরকারের লক্ষ্য। সেই লক্ষ্য বাস্তবায়নে এই সাহিত্য মেলা। সঠিক ও শুদ্ধ সাহিত্য চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের জীবনধারা অপসংস্কৃতি থেকে মুক্তি পাবে।” 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মাহবুবুল হক বলেন, “জেলা সাহিত্য মেলার মাধ্যমে চট্টগ্রামের সাহিত্যের স্রোতধারার গতি আরো বেগবান হবে। এই মেলা সৃষ্টিশীলতা, সৃজনশীলতায় অবদান রাখবে। নব্য সাহিত্যিকরা নতুন নতুন সৃষ্টিতে অনুপ্রেরণা পাবে।” 

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত গবেষক মুহাম্মদ শামসুল হক বলেন, “বাংলাদেশে যে অসুস্থ সংস্কৃতির চর্চা রয়েছে, সাহিত্য মেলার ধারা অব্যাহত থাকলে তা কাটিয়ে ওঠা সম্ভব।” 

অনুষ্ঠানে প্রধান বক্তা বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান বলেন, “সংস্কৃতি হচ্ছে জীবন চর্চা ও বিশ্বাসের জায়গা। সংস্কৃতিকে কেন্দ্র করেই গড়ে ওঠে জাতি ও জাতীয়তা। তৃণমূল পর্যায়ে যারা সাহিত্য চর্চা করে তারা যাতে মূল ধারায় আসতে পারে সেই লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেলা আয়োজনের নির্দেশনা প্রদান করেন। 

“সভ্য মানুষের জন্য সমাজ। সংগ্রামী মানুষের জন্য সমাজ। মাদকমুক্ত, জঙ্গিমুক্ত অসম্প্রদায়িক সুস্থ বাংলাদেশ গড়তে সাহিত্য মেলার বিকল্প নেই।” 

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি আবুল মোমেন ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। 

মেলায় থাকছে সেমিনার, প্রবন্ধ পাঠ, আলোচনা পর্ব এবং কর্মশালা। এছাড়াও থাকছে সাহিত্যের বিভিন্ন ধরন, ছন্দ, বানান, কবিতা, ছড়া ও বাক্য গঠন নিয়ে প্রশিক্ষণ। 

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, মুসলিম হাই স্কুল ও নাসিরাবাদ বালক স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়।