এইচএসসি: পাসের হারে পেছনের সারিতে চট্টগ্রাম বোর্ড

এবারে চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৫ শতাংশ;  আগের বছর যা ৮৯ দশমিক ৩৯ শতাংশ ছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 12:09 PM
Updated : 8 Feb 2023, 12:09 PM

কোভিড মহামারীর পর সংক্ষিপ্ত সিলেবাসে হওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হারের সঙ্গে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

এবারে বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৫ শতাংশ;  আগের বছর যা ৮৯ দশমিক ৩৯ শতাংশ ছিল।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বুধবার বোর্ড কার্যালয়ে এবারের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

মহামহারীর কারণে গতবছর তিনটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হয়েছিল। সার্বিকভাবে সব বোর্ডেই ফলাফল ভালো হয়েছিল। এবার ফলাফল ততটা ভালো না হওয়ার ক্ষেত্রে এ বিষয়টিকে কারণ হিসেবে দেখাচ্ছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

চট্টগ্রাম বোর্ডে ৯৩ হাজার ৯৯৭ জন শিক্ষার্থী ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৭৪ হাজার ৩২ জন।

তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী। এর মধ্যে সাত হাজার ১০৬ জন ছাত্রী, এবং পাঁচ হাজার ৫৬৪ জন ছাত্র।গতবছর ১৩ হাজার ৭২০ জন পূর্ণ জিপিএ (৫ এ ৫) পেয়েছিল।

দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ৯০ দশমিক ৭২ শতাংশ পাসের হার নিয়ে এগিয়ে রয়েছে কুমিল্লা বোর্ড। চট্টগ্রাম বোর্ডের অবস্থান ষষ্ঠ স্থানে। সব বোর্ড মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

‘পাসের হার কমলেও’ ফলাফলে সন্তোষ প্রকাশ করে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ২০২০ সালে মহামারীর কারণে পরীক্ষা হয়নি। জেএসসি ও এসএসসির ফলাফল বিশ্লেষণ করে ফল প্রকাশ করায় পাসের হার ছিল শতভাগ। আর পরের বছর ২০২১ সালে তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। যেখানে পাসের হার ছিল বেশি।

“তবে ২০১৮-২০১৯ সালের সঙ্গে তুলনা করলে এবারে পাসের হার অনেকটা বেশি এবং সন্তোষজনক।”

তিনি বলেন, “অন্য বোর্ডের সঙ্গে তুলনা করতে গেলে চট্টগ্রাম শিক্ষা বোর্ড গঠিত হয়েছে পিছিয়ে পড়া চারটি জেলা (কক্সবাজার ও তিন পার্বত্য জেলা) নিয়ে। সেখানকার পিছিয়ে পড়া শিক্ষার্থীদের ফলাফল সার্বিক পরীক্ষার ফলে প্রভাব পড়ে।”

এসব জেলায় পড়ালেখার মান বাড়ানোর সঙ্গে সঙ্গে আর্থিক বিষয়টিও নজরে নেওয়া দরকার বলে মনে করেন নারায়ণ চন্দ্র নাথ।

ঘোষিত ফল অনুযায়ী এবারে চট্টগ্রাম বোর্ডে বিজ্ঞানে পাসের হার ৯১ দশমিক ৩০ শতাংশ, মানবিকে ৭৩ দশমিক ৩ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৩ দশমিক ৮৩ শতাংশ।

এ বোর্ডে জেলাওয়ারি পাসের হারে এগিয়ে আছে চট্টগ্রাম জেলা। এ জেলায় পাসের হার ৮২ দশমিক ৭১ শতাংশ। তার মধ্যে মহানগরে পাসের হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ। মহানগর বাদে জেলায় এই হার ৭৬ দশমিক ১২ শতাংশ।

রাঙামাটিতে পাসের হার ৭৫ দশমিক ৩৩, খাগড়াছড়িতে ৬৮ দশমিক ৭৮ এবং বান্দরবানে ৮১ দশমিক ২০ শতাংশ। এছাড়া কক্সবাজার জেলায় পাসের হার ৭৪ দশমিক ৯২ শতাংশ।