চট্টগ্রামে ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে ৫ লাখ ৩৬ হাজার শিশু

এই কর্মসূচি থেকে বাদ পড়া শিশু ও পথশিশুদের জন্যও ব্যবস্থা রেখেছে সিসিসি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 03:48 PM
Updated : 19 Feb 2023, 03:48 PM

চট্টগ্রাম মহানগরীতে সোমবার ৫ লাখ ৩৬ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। 

সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী এ কর্মসূচির উদ্বোধন করবেন বলে রোববার চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) মেমন জেনারেল হাসপাতালে এক সংবাদ সম্মেলনে জানানো হয়। 

সেখানে জানানো হয়, দেশের অন্যান্য এলাকার মতো বন্দরনগরীতেও সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। 

সিসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, নগরীর ৪১টি ওয়ার্ডে ১ হাজার ৩২১টি কেন্দ্র থেকে ৬ থেকে ১১ মাস বয়সী ৮১ হাজার শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫৫ হাজার শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য রয়েছে। 

কর্মসূচি চলাকালে যেসব শিশু ভিটামিন এ ক্যাপসুল খাওয়া থেকে বাদ যাবে, তাদের পরবর্তীতে সিসিসির নিজস্ব ব্যবস্থাপনায় স্বাস্থ্য বিভাগ পরিচালিত দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্য কেন্দ্র, ইপিআই কেন্দ্রগুলোতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পথশিশুদের জন্য ‘মোবাইল কেন্দ্র’ কাজ করবে। 

সিসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা, জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ, জোনাল মেডিকেল অফিসার ডা. মো. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্ত্তী, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা. সুমন তালুকদার, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বুশরা তাবাসসুম ও ভ্যাকসিনেশন ইনচার্জ মো. আবু ছালেহ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।