বিদেশে আওয়ামী লীগ ‘লুটেরা সরকার’ হিসেবে পরিচিত: নোমান

“সরকার পতনে বাংলাদেশের মানুষ আজ বিএনপির দিকে তাকিয়ে আছে,” বলেন আমীর খসরু।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 06:13 PM
Updated : 11 March 2023, 06:13 PM

বহির্বিশ্বে আওয়ামী লীগ ‘কর্তৃত্ববাদী ও লুটেরা সরকার’ হিসেবে পরিচিত বলে মন্তব্য করেছেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

তার অভিযোগ, “শেখ হাসিনার নেতৃত্বাধীন এই কর্তৃত্ববাদী সরকার মানুষের ভোটাধিকার, গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানবাধিকার হরণ করেছে। এই দুঃসহ অবস্থা থেকে পরিত্রাণের একমাত্র উপায় হচ্ছে জোরদার গণআন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটিয়ে একটি নিদর্লীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা।”

শনিবার নগরীর শাহ আমানত সেতুর গোলচত্বরে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

নোমান বলেন, “যুগে যুগে স্বৈরাচার বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে স্বৈরাচারের পতন হয়েছে, জনগণ বিজয়ী হয়েছে, চলমান গণতান্ত্রিক আন্দোলনেও এই ধারাবাহিকতার কোনো ব্যতিক্রম হবে না। আমরা অবশ্যই এই আন্দোলনে জয় লাভ করব।

‘‘সরকার কখনও ২০১৮ সালের মত রাতের ভোটে, কখনও ২০১৪ সালের মত বিনা ভোটে, আবার আবার কখনও ব্রাহ্মণবাড়িয়ার উপ নির্বাচনের মতো সাত্তারমার্কা পাতানো নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকার ধারাবাহিকতা রক্ষা করার পথ খুঁজছে।”

বিদ্যুৎ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে, খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিসহ কেন্দ্রঘোষিত ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে দক্ষিণ জেলা বিএনপি এ কর্মসূচির আয়োজন করে।

দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এনামুল হক, ইদ্রিস মিয়া, ইফতেখার মহসীন, মোশারফ হোসেন, নুরুল আনোয়ার চৌধুরী।

‘দেশকে মুক্ত করেন’

জনগণ বর্তমান ফ্যাসিস্ট সরকারের দ্রত বিদায় দেখতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

শনিবার চট্টগ্রাম মহানগর বিএনপি আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জনগণ নিঃশ্বাস ফেলতে পারছে না মন্তব্য করে তিনি বলেন, “আরও কিছুদিন এ অবৈধ সরকার যদি থাকে, আমরা কেউ বাঁচব না। শ্বাসরুদ্ধকর অবস্থায় প্রতিটি দিন অতিবাহিত করছি, আমাদের মুক্তি দিন। দেশকে মুক্ত করেন। এটা হচ্ছে বাংলাদেশের জনগণের ম্যাসেজ।“

নগরীর নূর আহম্মেদ সড়কে এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন।

শাহাদাতের অভিযোগ, “চরম দুর্নীতির কারণে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে স্বল্পোন্নত দেশে পরিণত হয়েছে। দেশে চরম দুর্নীতি চলছে। এই অবৈধ সরকার দুর্নীতি দুঃশাসনের মাধ্যমে জনগণের অর্থ লুটপাট করে জনগণের টাকা বিদেশে পাচার করছে। দেশের অর্থনীতি অবনতির মূলে রয়েছে বিনা ভোটে নির্বাচিত অবৈধ সরকারের এমপি ও মন্ত্রী এবং আমলারা। “

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, এস এম সাইফুল আলম, এস কে খোদা তোতন।