চবির ভর্তি পরীক্ষা শুরু

প্রথম দিনে হয়েছে এ ইউনিটের ভর্তি পরীক্ষা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 03:37 PM
Updated : 16 August 2022, 03:37 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। প্রথমদিন বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে গঠিত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। তাতে অংশ নেন ৩৩ হাজার ১৪৯ জন শিক্ষার্থী।

জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো তৌহিদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এবার সকাল ও বিকেলের শিফটে পরীক্ষার্থী ছিল ৫৪ হাজার ১০৬ জন।

“তার মধ্যে সকালের শিফটে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১৭ হাজার ৬৫০ জন এবং বিকালের শিফটে অংশগ্রহণ করেছে ১৫ হাজার ৪৯৯ জন। মোট উপস্থিতির হার ৬১ শতাংশ।"

মঙ্গলবার জীববিজ্ঞান অনুষদের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন উপাচার্য শিরীণ আখতার। এ সময় সহ-উপাচার্য রেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ নাসিম হাসান।

কেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার বলেন, "পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে। কোনো ধরনের জালিয়াতি ও অনিয়ম হওয়ার সুযোগ নেই।আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নজরদারিতে রাখছেন।"

বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত তথ্যানুযায়ী, শুক্রবার অনুষ্ঠিত হবে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগ নিয়ে গঠিত সি ইউনিটের পরীক্ষা। এই ইউনিটে পরীক্ষা দেবেন ১১ হাজার ৬০ জন শিক্ষার্থী। এতে আসন রয়েছে ৪৪১টি।

শনিবার ‘বি’ ইউনিট- দুই শিফটে কলা ও মানববিদ্যা অনুষদের সকল বিভাগ।

২২ অগাস্ট হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। সমাজবিজ্ঞান অনুষদের সকল বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদের সব বিভাগ এই ইউনিটভুক্ত।

এছাড়া ২৪ অগাস্ট সকালে কলা ও মানববিদ্যা অনুষদের নাট্যকলা, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ নিয়ে উপ-ইউনিট ‘বি-১’ এবং একইদিন বিকালে শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্স বিভাগের ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুই শিফটের পরীক্ষাগুলোর ক্ষেত্রে সকালের শিফটের পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। বিকালের শিফট শুরু হবে ২টা ১৫ মিনিটে।

শাটল ট্রেনের সূচি

ভর্তি পরীক্ষার দিনগুলোতে পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ শাটল ট্রেনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প‌্রশাসন। ১৬, ১৯, ২০, ২২ ও ২৪ অগাস্ট এসব ট্রেন চলবে।

পরীক্ষার দিনগুলোতে নগরীর বটতলী রেলস্টেশন থেকে যথাক্রমে সকাল ৬টা, সাড়ে ৬টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকেল ৩টা, ৪টা ও রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাবে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে যথাক্রমে সকাল ৭টা ৫ মিনিট, সকাল ৭টা ৩৫ মিনিট, সকাল ৯টা ২০ মিনিট, সকাল ১০টা, দুপুর ১টা, বেলা দেড়টা, বিকেল ৫টা, বিকেল সাড়ে ৫টা ও রাত ৯টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয় স্টেশন হতে নগরীর বটতলীর উদ্দেশে ট্রেন ছেড়ে যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক