চট্টগ্রাম জেলা বার বিএনপি-আওয়ামী লীগ ভাগাভাগি

সাধারণ সম্পাদকসহ মোট ১২টি পদে জয়ী হয়েছে সমন্বয় পরিষদের প্রার্থীরা। আর ঐক্য পরিষদের প্রার্থীরা সভাপতিসহ মোট ৯টি পদে জয় পেয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 07:33 AM
Updated : 13 Feb 2023, 07:33 AM

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন বিএনপি-জামায়াত সমর্থক ঐক্য পরিষদের প্রার্থী মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, তার সঙ্গে সাধারণ সম্পাদক হয়েছেন আওয়ামী লীগ সমর্থক আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী এএসএম বজলুর রশিদ মিন্টু।

রোববার এ নির্বাচনের ভোটগ্রহণের পর রাত ৩টার দিকে ফল ঘোষণা করা হয়। সমিতির ৫ হাজার ১৯৭ জন সদস্যের মধ্যে মোট ৪ হাজার ১৪৫ জন ভোটার ভোট দিয়েছেন বলে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট রতন কুমার রায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

সভাপতি পদে ঐক্য পরিষদের প্রার্থী মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী ২৬৮২ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সমন্বয় পরিষদের প্রার্থী মনতোষ বড়ুয়া পেয়েছেন ১৩৯৬ ভোট।

সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের এএসএম বজলুর রশিদ মিন্টু ২২৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের প্রার্থী মোহাম্মদ হাসান আলী চৌধুরী ১৮২৪ ভোট পেয়েছেন।

সাধারণ সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সহ-সাধারণ সম্পাদকসহ মোট ১২টি পদে জয়ী হয়েছে সমন্বয় পরিষদের প্রার্থীরা।

আর ঐক্য পরিষদের প্রার্থীরা সভাপতি ও তিনটি সম্পাদকীয় পদসহ মোট ৯টি পদে জয় পেয়েছেন।

এ সংগঠনে এবার সম্পাদকীয় পদ ৯টি থেকে বেড়ে হয়েছে ১০টি; নির্বাহী সদস্য পদ ১০টি থেকে বেড়ে ১১টি হয়েছে। ফলে সব মিলিয়ে মোট ২১টি পদে এবার নির্বাচন হয়। গত বছর সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১৯টি পদে ভোট হয়েছিল।

সিনিয়র সহ-সভাপতি পদে সমন্বয় পরিষদের প্রার্থী মোহাম্মদ সেকান্দর চৌধুরী ২৫১৫ ভোট পেয়ে জয়ী হন। তার প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের প্রার্থী মো. আবদুল কাদের পান ১৫৫৭ ভোট।

সহ-সভাপতি পদে সমন্বয় পরিষদের প্রার্থী আবদুল হক ২০৭৩ ভোট পেয়ে জয়ী হন। এই পদে ঐক্য পরিষদের প্রার্থী মুহাম্মদ কামুল হাসান নাজিম পেয়েছেন ২০১৯ ভোট।

সহ-সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের প্রার্থী মোহাম্মদ এমরান ২১৭৪ ভোট পেয়ে জয়ী হন। তার প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের প্রার্থী মোহাম্মদ কাশেম কামাল পেয়েছেন ১৮৭১ ভোট।

অর্থ সম্পাদক পদে সমন্বয় পরিষদের প্রার্থী মোশারফ হোছাইন ২৪১৭ ভোট পেয়ে জয়ী হন। প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের প্রার্থী কাজী মো. আশরাফুল হক আনছারী পান ১৬৯৬ ভোট।

পাঠাগার সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের প্রার্থী মোহাম্মদ ফখরুল হোসাইন ২২১৭ ভোট পেয় নির্বাচিত হন। প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের প্রার্থী আহমদ কবির পান ১৮৫৬ ভোট।

সাংস্কৃতিক সম্পাদক পদে ঐক্য পরিষদের প্রার্থী মো. খোরশেদ আলম বেলাল ২২৬২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। সমন্বয় পরিষদের প্রার্থী জান্নাতুল ফেরদৌস বৃষ্টি পেয়েছেন ১৮০০ ভোট।

ক্রীড়া সম্পাদক পদে ঐক্য পরিষদের মো. ওমর ফারুক ২১৯৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। সমন্বয় পরিষদের প্রার্থী পিটু কুমার শীল ১৮৬৩ ভোট পেয়েছেন।

তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে ২২১০ ভোট পেয়ে জয়ী হয়েছেন ঐক্য পরিষদের প্রার্থী অলি আহমদ। তার প্রতিদ্বন্দ্বী সমন্বয় পরিষদের প্রার্থী অভিজিত ঘোষ পেয়েছেন ১৮৬০ ভোট।

নির্বাহী সদস্যের ১১টি পদের মধ্যে ছয়টি সমন্বয় পরিষদ এবং পাঁচটিতে ঐক্য পরিষদের প্রার্থীরা পেয়েছেন।

নির্বাহী কমিটিতে সমন্বয় পরিষদ থেকে নির্বাচিতরা হলেন- জামশেদ আলম (২৭০৯ ভোট), মনজুর আলম (২৫১৬ ভোট), সাজেদা বেগম সাজু (২৪৪৭ ভোট), ইসরাত জাহান মুকুল (২৩৯৮ ভোট), রানা মিত্র (২১৩৭ ভোট) ও ফারজানা হাকিম চৌধুরী (২০৬০ ভোট)।

সদস্য নির্বাচিত হয়েছেন ঐক্য পরিষদের মোহাম্মদ জাহেদ হোসেন (২৮৯৭ ভোট), মো. ইকবাল হোসাইন (২৬৭৬ ভোট), মো. সাদ্দাম হোসেন (২৬২৬ ভোট), মিনহাজ উদ্দিন (২৩৫৬ ভোট) ও আবিদা সুলতানা শারমিন (২০৯৮ ভোট)