বিদেশি ‘প্রেসক্রিপশনে’ দেশে কোনো নির্বাচন হবে না: নাছির

“আমাদের এই গণঅবস্থান কর্মসূচি কোনো রাজনৈতিক দলের বিরুদ্ধে পাল্টা কর্মসূচি নয়।”

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 03:12 PM
Updated : 16 Jan 2023, 03:12 PM

বিদেশি কোনো ‘প্রেসক্রিপশনে’ বাংলাদেশে কোনো নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, “আমরা গণতন্ত্রে বিশ্বাসী, পবিত্র সংবিধান অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কমিশন ঘোষিত সময়ে অনুষ্ঠিত হবে। নির্বাচনে কেউ যদি না আসেন তাহলে তারা নিজেরাই গৃহবন্দি থাকতে বাধ্য হবেন। এও বলতে চাই বিদেশি কোন প্রেসক্রিপশনে বাংলাদেশে কোনো নির্বাচন হবে না।”

সোমবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেট চত্বরে এক সমাবেশে এই বক্তব্য দেন সাবেক সিটি মেয়র নাছির। ‘বিএনপি জামাতের কথিত আন্দোলনের নামে নৈরাজ্য ও অরাজকতা সৃষ্টির প্রতিবাদে এবং জনগণের জানমাল রক্ষার প্রত্যয়ে’ এই সমাবেশ হয়।

আ জ ম নাছির বলেন, “আমাদের এই গণঅবস্থান কর্মসূচি কোনো রাজনৈতিক দলের বিরুদ্ধে পাল্টা কর্মসূচি নয়। এদেশে প্রত্যেক দলেরই রাজনীতি করার এবং রাজপথে কর্মসূচি পালনের অধিকার রয়েছে। তবে এই কর্মসূচি পালন করতে গিয়ে কেউ যদি জানমালের ক্ষতি করেন তাহলে আমরা জানমাল রক্ষায় জনগণকে সাথে নিয়ে রাজপথে ছিলাম, আছি এবং থাকব।”

তিনি বলেন, “নিকট অতীতে আমরা জামাত-বিএনপির আগুন সন্ত্রাসে মানুষকে পুড়িয়ে হত্যা করতে দেখেছি। এমনকি থানা, সরকারি অফিস-আদালতেও আগুন দিয়ে সম্পদহানি করতে দেখেছি। কিন্তু জনগণ তা সহ্য করেনি। জনগণকে সাথে নিয়েই আমরা সেই মধ্যযুগীয় বর্বরতাকে প্রতিহত করেছি।”

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, “বর্তমান সরকারকে অবৈধভাবে উৎখাতের জন্য যে চক্রান্তের জাল বোনা হয়েছে, তাতে স্পষ্ট প্রতীয়মান হচ্ছে যে ৭১ এর পরাজিত শক্তি পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চায়।

“ইতিহাস বলে বাংলাদেশ আওয়ামী লীগ কখনো কোন আন্দোলনের মাধ্যমে ক্ষমতাচ্যুত হয়নি। আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করেছে প্রাসাদ ষড়যন্ত্রের নীলনকশার মাধ্যমে স্বাধীনতা ও দেশবিরোধী অপশক্তি। আমরা প্রত্যক্ষ করেছি যে, ৭৫ এর ১৫ অগাস্ট তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করে এদেশকে পাকিস্তান বানানোর দুঃস্বপ্ন দেখেছিল, যা কখনও সফল হয়নি।”

চট্টগ্রাম মহানগর কমিটির সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, সহ-সভাপতি সুনীল কুমার সরকার ও খোরশেদ আলম সুজন, উপদেষ্টামণ্ডলীর সদস্য শফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সম্পাদকমণ্ডলীর সদস্য শফিক আদনান, সৈয়দ হাসান মাহমুদ শমসের, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত প্রমুখ।

চট্টগ্রামের অলংকার মোড়, বহদ্দারহাট, অক্সিজেন মোড় ও ইপিজেড মোড়ে এই কর্মসূচি পালন করে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা।