সেই ছবির কারণে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা চবি ছাত্রলীগ সভাপতির

রেজাউল হক রুবেলের একটি ছবি গত মার্চে সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, যেখানে তার পা টিপতে দেখা যায় সংগঠনের দুই ‘জুনিয়রকে’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 07:05 PM
Updated : 22 May 2023, 07:05 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতিকে ‘অসুস্থ অবস্থায় সেবা করার’ ছবি ফেইসবুকে প্রকাশ করে ‘কুরুচিপূর্ণ’ মন্তব্য করার অভিযোগে দুটি অনলাইন পোর্টাল এবং ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল সোমবার চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবিরের আদালতে এ মামলা করেন।

সিইউ নিউজ (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী ফয়সাল বিন কামরুজ্জামান, চিটাগাং ইউনিভার্সিটি নিউজ টোয়েন্টিফোর, বিশ্ববিদ্যালয়েল পলিটিক্যাল সায়েন্স বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমান, পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নিয়াজ আবেদীন পাঠান, গণিত বিভাগের নাজমুল সামির, লোক প্রশাসন বিভাগের মো. এনামুল হক, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের জিসান গাজী এবং অজ্ঞাতনামা আরও ২০-৩০ জনকে আসামি করা হয়েছে মামলায়।

এরমধ্যে সিইউ নিউজ ও চিটাগাং ইউনিভার্সিটি নিউজ টোয়েন্টিফোর নামের অনলাইন পোর্টাল দুটির ফেইসবুক পেইজের ঠিকানাও মামলায় উল্লেখ করা হয়েছে।

সাইবার ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আদালত মামলাটি গ্রহণ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্তের নির্দেশ দিয়েছে।

“বাদিকে অসুস্থ অবস্থায় সেবা করার বিষয়টিকে কুরুচিপূর্ণভাবে ফেইসবুকে উপস্থাপন করার অভিযোগ করা হয়েছে মামলায়।”

এজাহারে বলা হয়েছে, চলতি বছরের ২০ এপ্রিল থেকে ও ৪ মের মধ্যে ফেইসবুকে ওইসব পোস্ট দেওয়া হয়। ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৪, ২৫ ও ২৯ ধারায় মামলাটি করা হয়েছে।  

মামলার এজাহারে বাদী রেজাউল হক রুবেল বলেন, “চলতি বছরের ২০ মার্চ অসুস্থ থাকা অবস্থায় ধারণকৃত ব্যক্তিগত স্থিরচিত্র দিয়ে ফেসবুক ওয়ালে আমাকে নিয়ে মিথ্যা, কুরুচিপূর্ণ ও সমাজের চোখে হেয় করার ‍উদ্দেশ্যে পোস্ট দেয় আসামিরা।”

দুটি অনলাইন পোর্টালের মধ্যে চিটাগাং ইউনিভার্সিটি নিউজ টোয়েন্টিফোর তাদের পেইজে একটি ছবিসহ পোস্ট দেয়। অন্য অনলাইন সিইউ নিউজ ৪ এপ্রিল তাদের ফেইসবুক পেজে পোস্ট দেয়।

প্রত্যেক আসামি ফেইসবুক পোস্টে কী লিখিছে তা এবং তাদের ফেসবুক পোস্টের লিংকও দেওয়া হয়েছে এজাহারে।

মামলায় রুবেল বলেন, “আসামিদের সাথে আমার কোনো ব্যক্তিগত বিরোধ কখনো ছিল না। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বাংলাদেশ ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য আসামিরা ফেইসবুক আইডিতে মিথ্যা, কুরুচিপূর্ণ, মানহানিকর বক্তব্য প্রকাশ ও প্রচার করেছে।”

এ ঘটনায় গত ১০ মে থানায় গেলেও পুলিশ আদালতে যাওয়ার পরামর্শ দেয় বলে এজাহারে জানিয়েছেন বাদী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলের একটি ছবি দিয়ে গত মার্চে বিভিন্ন সংবাদ মাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

ছড়িয়ে পড়া সেই ছবিটি ফেইসবুক থেকে পাওয়ার কথা জানিয়ে সেসব প্রতিবেদনে বলা হয়, ছাত্রলীগ সভাপতি রুবেল বিছানায় শুয়ে মোবাইল দেখছেন এবং অন্য দুই ছাত্রলীগ নেতা তার পা টিপছেন।

রুবেল সে সময় বিভিন্ন গণমাধ্যমের কাছে দাবি করেছিলেন, ছবিটি আগে তোলা এবং তিনি তখন অসুস্থ ছিলেন। অসুস্থ হওয়ায় দুই জুনিয়র তার সেবা করছিল। তারা অসুস্থ হলে তিনিও তাদের সেবা করে থাকেন।