চট্টগ্রাম নগরীর ২১ খাল উদ্ধারের আশা দিলেন মেয়র

চট্টগ্রাম নগরীর ২১টি খাল সিএস খতিয়ান অনুসারে চিহ্নিত করে দখলমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2021, 02:17 PM
Updated : 28 Dec 2021, 02:17 PM

মঙ্গলবার আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) একাদশ সাধারণ সভায় তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

সভায় মেয়র রেজাউল বলেন, “জলাবদ্ধতা নিরসনে মেগাপ্রকল্পের আওতায় নগরীর ৩৫টি খাল খনন ও সম্প্রসারণ করলেও অন্য ২১টি খাল বর্তমানে বিলুপ্তপ্রায়। সিএস (ক্যাডেস্ট্রাল সার্ভে) খতিয়ানে এগুলোর অস্তিত্ব থাকলেও এখানে বহুতল ভবনসহ নানা ধরনের স্থাপনা রয়েছে।

“দখলকৃত এই খালগুলো চিহ্নিত করে এগুলো অবশ্যই পুনরুদ্ধার করা হবে এবং কাউন্সিলররা এই খালগুলো চিহ্নিত করবেন।”

জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজ গতিশীল করার তাগিদ দিয়েছেন মেয়র।

তিনি বলেন, “ছোট-বড় নালা নর্দমা ও খালগুলো থেকে আবর্জনা, মাটি ও পলিথিন সরিয়ে ফেলা হবে। মেগাপ্রকল্প বাস্তবায়নের কাজে খালগুলো যেখানে বাঁধ বা দেয়াল আছে সেগুলো সিডিএর সাথে সমন্বয় করে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হবে। সিডিএর মেগা প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করতে হবে যাতে প্রাণঘাতী কোন বিপর্যয় না ঘটে।”

মশক নিধনে আলাদা ‘ফোর্স’ করা হবে জানিয়ে মেয়র বলেন, “এদের আলাদা পোশাক হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় নগরীকে ৬টি জোনে ভাগ করা হয়েছে।”

রাজস্ব আয়ের পরিধি বাড়ানোর উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “অনেকেই ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করছে তাদেরকে লাইসেন্সের আওতায় আনতে হবে। গৃহকরের ক্ষেত্রেও ফাঁকিবাজি আছে, অনেক বাড়ি মালিক বাড়ির কর দিতে অনীহা করে এবং কর আদায়কারীর সাথেও দুর্ব্যবহার করে। এসমস্ত বাড়ির মালিকদের সাথে রাজস্ব কর্মকর্তা আলোচনা করে কর আদায়ে সচেষ্ট হতে হবে। ”

তিনি রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান সহ সকলকে নগরীর সৌন্দর্য রক্ষার্থে দেয়ালে পোস্টার না লাগানোর জন্য আহ্বান জানান।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুর্বণ জয়ন্তী উপলক্ষে ১০টি গৃহহীন পরিবারকে চসিক গৃহ নির্মাণ করে দেবে বলে সভায় জানান মেয়র রেজাউল।

সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম ও আবদুস সবুর লিটন, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী।