চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর পরিদর্শনে কর্মকর্তারা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর পরিদর্শন করেছেন বাংলাদেশ হাই টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 02:40 PM
Updated : 13 Nov 2020, 02:40 PM

শুক্রবার তিনি চুয়েট ক্যাম্পাসে আসেন। এ সময় তিনি চুয়েটের উপাচার্য অধ্যাপক  মোহাম্মদ রফিকুল আলমের সাথে মতবিনিময় করেন।

চুয়েটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রায় ১২৫ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমানে এর নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে।

২০১৭ সালের ৬ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্পটির অনুমোদন দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ হাই টেক পার্ক কর্তৃপক্ষের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

এ প্রকল্পের আওতায় চুয়েট ক্যাম্পাসে ১০তলা ভবনের মূল ইনকিউবেশন ভবন তৈরি হবে। এছাড়াও একটি ছয়তলা মাল্টিপারপাস ভবন এবং ২০০ কক্ষ বিশিষ্ট দুটি আধুনিক ডরমিটরি নির্মাণ করা হচ্ছে।

তথ্যপ্রযুক্তি খাতে সফল উদ্যোক্তা তৈরি, বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমকে উৎসাহিত করা এবং ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশনকে সমৃদ্ধ করার পাশাপাশি আইটি শিল্পে বিশ্বব্যাপী সুযোগ আরও বাড়াতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চুয়েটে দেশের প্রথম শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প স্থাপন করা হচ্ছে।

শুক্রবার পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই টেক পার্ক কর্তৃপক্ষের অর্থ ও প্রশাসন বিভাগের পরিচালক এএনএম সফিকুল ইসলাম, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক সৈয়দ জহুরুল ইসলাম, হাই টেক পার্কের প্রকল্প পরিচালক মো. মোস্তফা কামাল, চুয়েটের প্রধান প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক অধ্যাপক মোহাম্মদ মশিউল হক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ সামসুল আরেফিন প্রমুখ।