নারীদের আত্মরক্ষার কৌশল শেখাতে বিনামূল্যে প্রশিক্ষণ

নারী নির্যাতন প্রতিরোধে আত্মরক্ষার কলাকৌশল শেখাতে বিনামূল্যে প্রশিক্ষণের আয়োজন করেছে ইন্সপায়ার চট্টগ্রাম নামের একটি সংগঠন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 01:40 PM
Updated : 19 Oct 2020, 01:40 PM

সোমবার নগরীর মোমিন রোডে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ সাজ্জাত হোসেন বলেন, নারী নির্যাতন বিশেষত ধর্ষণ ভয়াবহ আকার ধারণ করায় জনজীবনে নিরাপত্তাহীনতা বিরাজ করছে। এই ব্যাধিকে শুধু আইন দিয়ে নয়, সামাজিক প্রতিরোধ গড়ে প্রতিহত করতে হবে।

“নির্যাতনকারীর ভয়ে নিষ্ক্রিয় না থেকে প্রতিরোধ করতে হবে। নারীদের সাহস ও শক্তি জোগাতে পারলে তা সম্ভব হবে। আমরা মনে করি, প্রতিরোধের কিছু শারীরিক কলাকৌশল নারীকে সুরক্ষা দিতে পারে।”

সাজ্জাত হোসেন বলেন, “আমরা চাই নারীরা যেন ভয় পেয়ে ঘরে আটকে না পড়েন। তারা সাহস করে পথে নামুক।” 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মো. হেলাল উদ্দীন, পরিচালক অধ্যাপক রেজাউল করিম, মো. সাঈফ সাইফু, জাওইদ আলী চৌধুরী, এম শাহাদাত নবী খোকা, গোলাম ছামদানী জনি, সাদ শাহরিয়ার, সোনিয়া আজাদ, একরামুল উল্লাহ চৌধুরী ও কামরুল হাসান চৌধুরী।

‘সেল্ফ ডিফেন্স সারভাইভাল আর্ট’ শিরোনামের এই প্রশিক্ষণে নারীদের আত্মরক্ষার কৌশল শেখাবেন প্রশিক্ষক জয়জিৎ চৌধুরী ও ফাতেমা সুমাইয়া নাম্নী।

প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার নগরী বাংলাদেশ মহিলা সমিতি স্কুলে সকাল ৯টা থেকে সাড়ে ১০টা এবং হালিশহর বিডিআর মাঠ সংলগ্ন রাবেয়া বসরী বালিকা বিদ্যালয়ে বিকাল সাড়ে ৩টা থেকে ৫টা এই প্রশিক্ষণ দেওয়া হবে।

৩০ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া তিন মাসব্যাপী এই প্রশিক্ষণে আগ্রহী যে কোনো বয়সী নারীরা ২৮ অক্টোবরের মধ্যে নিবন্ধন করতে পারবেন।

নিবন্ধন ও প্রশিক্ষণের বিষয়ে ০১৭৩৩১৫৭৭৪৮ ও ০১৯১৪০০২২৫৬ নম্বরে বিস্তারিত জানা যাবে।