চবি ডি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ডি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল শুক্রবার প্রকাশিত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2019, 03:48 PM
Updated : 8 Nov 2019, 03:48 PM

এবার ১৪ হাজার ৫৬৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে বলে ডি-ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক জানিয়েছেন।

এদের মধ্যে এক হাজার ১৫৭ জন শিক্ষার্থী সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে পড়ার সুযোগ পাবে। 

পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

গত ২৮ অক্টোবর ডি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু জাতীয় শিক্ষাক্রমের ইংরেজি মাধ্যমে প্রশ্নপত্রে ত্রুটি ধরা পড়ায় পরীক্ষার ফলাফল স্থগিত করে ৬ নভেম্বর পুনরায় পরীক্ষা গ্রহণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের হিসেবমতে, এবছর 'ডি' ইউনিটের ৫২ হাজার ৯১৭ জন আবেদন করেছিল। তাদের মধ্যে গত ২৮ অক্টোবরের পরীক্ষায় অংশ নিয়েছিল ৪৪ হাজার ৯৯০ জন। তবে ৬ নভেম্বর অংশ নেয় ৪২ হাজার ৩৯জন।

এদিকে উচ্চ মাধ্যমিকে মান উন্নয়ন পরীক্ষায় অংশ নিয়েও বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ‘অযোগ্য’ শিক্ষার্থীদের ফলাফলের তালিকা থেকে বাদ রাখা হয়েছে বলে দাবি করেছেন ভর্তি পরীক্ষা কমিটির কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল ফারুক।

 তবে এ শিক্ষার্থীর পরিমাণ কত তা নির্দিষ্ট করতে পারেন নি তিনি।

গত বছর ভর্তির পরীক্ষায় আবেদনযোগ্য শিক্ষার্থীরা এবছর উচ্চ মাধ্যমিকে মান উন্নয়ন দিলেও ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী তাদের আবেদনের ‘অযোগ্য’ করা হয়েছিল। তবে অনেক শিক্ষার্থী আবেদন করে পরীক্ষায় অংশ নিয়েছিল এবং উর্ত্তীণ হয়েছিল।

তবে তাদের ভর্তির অনুমতি না দেওয়ায় বিক্ষোভ করছেন অর্ধশত শিক্ষার্থী।