আটকে গেল চবি ‘ডি’ ইউনিটের ফল

জাতীয় পাঠ্যক্রমে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের প্রশ্নপত্র নিয়ে জটিলতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল ঘোষণা স্থগিত করেছে কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2019, 06:35 AM
Updated : 30 Oct 2019, 06:35 AM

আগামী ৬ নভেম্বর ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে তারপর 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষার পর ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও ডি-ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়ক অধ্যাপক আব্দুল্লাহ আল ফারুক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, একটি ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য তিন ধরনের প্রশ্নপত্র তৈরি করা হয়। সাধারণ প্রশ্নপত্রে ইংরেজি বিষয়ের অংশ ছাড়া বাকি সব প্রশ্ন থাকে বাংলায়।

ন্যাশনাল ক্যারিকুলাম ইন ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের জন্য ওই প্রশ্নপত্রে বাংলা বিষয়ের অংশ ছাড়া সব প্রশ্ন ইংরেজিতে থাকে। আর ব্রিটিশ কারিকুলামের ভর্তিচ্ছুদের জন্য সব প্রশ্নই করা হয় ইংরেজিতে।

‘ডি’ ইউনিটের পরীক্ষার্থীদের জন্য প্রশ্নপত্র ছাপানো হয়েছে সাধারণ ও ব্রিটিশ কারিকুলাম অনুযায়ী। ন্যাশনাল কারিকুলামের ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের ঐচ্ছিক ইংরেজি পরীক্ষার প্রস্তুতি না থাকায় জটিলতার সৃষ্টি হয়েছে বলে অধ্যাপক আব্দুল্লাহ আল ফারুক জানান।

তিনি বলেন, “এ কারণে 'ডি' ইউনিটের ফলফল ঘোষণার প্রক্রিয়া মঙ্গলবার স্থগিত করা হয়েছে। ৬ নভেম্বর ন্যাশনাল কারিকুলাম ইন ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে। তারপর ফলাফল ঘোষণা করা হবে।”

‘ডি' ইউনিটের এক হাজার ১৫৭টি আসনের বিপরীতে এবার আবেদন করেছিল ৫২ হাজার ৯১৭ জন। শেষ পর্যন্ত সোমবার মোট ৪৪ হাজার ৯৯০ জন পরীক্ষায় অংশ নেন।

এই ইউনিটের পরীক্ষার মাধ্যমে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে।