চবিতে সমুদ্রবিজ্ঞানের শিক্ষার্থীদের ‘মার্চ ফর ক্লাইমেট’ মিছিল

পরিবেশ বাঁচাতে বিশ্বজুড়ে চলমান ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ আন্দোলনের সাথে একাত্মতা জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে 'মার্চ ফর ক্লাইমেট' ও মানববন্ধন করেছে সমুদ্রবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 05:01 PM
Updated : 22 Sept 2019, 05:01 PM

রোববার সকালে চবির সমুদ্রবিজ্ঞান অনুষদের সামনে থেকে ‘মার্চ ফর ক্লাইমেট’ ব্যানারে মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে মানববন্ধন করে তারা।

মানববন্ধনে চবির দ্বায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার বলেন, “আমাদের দেশে আর্বজনা ফেলার কোনো সুনির্দিষ্ট নিয়ম না থাকায় খালবিল, নদীনালা সবকিছু ভরাট হয়ে যাচ্ছে। প্রাকৃতিক পরিবেশ দূষণ হচ্ছে।

“বর্তমানে বিশ্বব্যাপী যে শঙ্কা তৈরি হয়েছে সেটায় সবার টনক নেড়েছে। তাই যত্রতত্র খাল ভরাট করা, বৃক্ষ নিধন ও পাহাড় কাটা যাবে না।”

শিরীন আখতার বলেন,  “সুইডেনের স্কুল ছাত্রী গ্রেটা থানবার্গের ধারনায় অনুপ্রাণিত হয়ে বাংলাদেশসহ সারা বিশ্বের ১৫০টির বেশি দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকে একাত্মতা পোষণ করে রাজপথে নেমেছে। সকলকে এ পরিচ্ছন্ন আন্দোলনে অংশগ্রহণ করতে হবে।”

মানববন্ধনে সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও ক্লাইমেট স্ট্রাইক চবির আহ্বায়ক ড. মো মোসলেম উদ্দিন মুন্না বলেন, “পুঁজিবাদী রাষ্ট্রগুলো জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী। তারা আমাদেরকে উৎপাদন কেন্দ্র বানিয়েছে ঠিকই। কিন্তু দুঃসময়ে কেউই পাশে দাঁড়াচ্ছে না।”

সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এনামুল হক নীলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী, শামসুন্নাহার হলের প্রভোস্ট লায়লা খালেদা আঁখি প্রমুখ।

সুইডেনের গ্রেটা থানবার্গ নামের ১৫ বছর বয়সের এক স্কুলছাত্রী এ আন্দোলনের সূত্রপাত করেছিল। ‘স্কুলের আগে পরিবেশ’ এই মূলনীতি নিয়ে শুরু হওয়া এ আন্দোলন নানা দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে ব্যাপ্তি লাভ করেছে।

জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ দূষণের বিরুদ্ধে এশিয়ার দেশগুলো থেকে শুরু করে অস্ট্রেলিয়া, ইউরোপসহ আফ্রিকা এবং যুক্তরাষ্ট্রেও জরুরি ব্যবস্থার দাবিতে পদযাত্রাসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে।