এসএসসিতে ভুল প্রশ্ন: এক কেন্দ্র সচিবকে অব্যাহতি

এসএসসি পরীক্ষার প্রথম দিনে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণীত প্রশ্নে ২০১৯ সালের পরীক্ষা নেওয়ার পর এক কেন্দ্র সচিবকে অব্যহতি দিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 12:41 PM
Updated : 3 Feb 2019, 12:56 PM

রোববার পতেঙ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব ওবায়দুল হককে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে আদেশ জারি করেছে বোর্ড।  

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহাবুব হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দক্ষিণ হালিশহর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসমাইলকে তার জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষার প্রথম দিনে শনিবার বাংলা প্রথমপত্র পরীক্ষায় চট্টগ্রামের সাতটি কেন্দ্রে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণীত প্রশ্নে নিয়মিত পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার ঘটনা ঘটে।

এজন্য বোর্ড কর্তৃপক্ষ কেন্দ্র সচিবদের দায়ী করেছে।

পরীক্ষা নিয়ন্ত্রক মাহাবুব বলেন, “নিয়মিত, অনিয়মিত শিক্ষার্থীদের আলাদা কক্ষে পরীক্ষার নেওয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনা ছিল। কিন্তু আমরা রোববার চারটি কেন্দ্র পরিদর্শন করে প্রমাণ পেয়েছি কেন্দ্রগুলোতে নিয়মিত-অনিয়মিতদের জন্য আলাদা ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

“কেন্দ্র সচিবদের ভুলের কারণে নিয়মিত পরীক্ষার্থীরা গতবছরের আলোকে প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে।”  

তিনি আরও বলেন, “আমরা সাতজন কেন্দ্র সচিবকে কারণ দর্শাতে বলেছি। তাদের মধ্যে রোববার একজনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বাকীদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।”

চট্টগ্রাম নগরীর ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল, পতেঙ্গা উচ্চ বিদ্যালয়, গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়, কক্সবাজারের পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়, উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও উখিয়া পালং আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২০১৮ সালের সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নে ২০১৯ সালের পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়েছে।