চট্টগ্রামে তিন গুদাম পুড়িয়ে ২৪ ঘণ্টা পর থামলো আগুন

চট্টগ্রামের কাট্টলী এলাকায় বন্ধ ভিক্টোরি জুট মিলের স্থাপনায় তিনটি প্রতিষ্ঠানের গুদামে লাগা আগুন ২৪ ঘণ্টা পর পুরোপুরি নেভানো সম্ভব হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2019, 02:18 PM
Updated : 19 Jan 2019, 02:20 PM

শনিবার বিকাল সাড়ে পাঁচটার দিকে আগুন নেভানোর কাজ শেষ হওয়ার কথা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন।

তিনি বলেন, “এখন ডাম্পিংয়ের কাজ চলছে। এটা শেষ হতেও কয়েক ঘণ্টা সময় লাগতে পারে।”

শুক্রবার বিকাল সোয়া পাঁচটার দিকে এসব গুদামে আগুন লাগে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, আগুনে আরএফএল, ইউনিলিভার এবং রফিক এন্টারপ্রাইজের তিনটি গুদাম পুড়ে গেছে।

“এরমধ্যে রফিক এন্টারপ্রাইজের গুদামে ছিল তুলা। ওই এলাকায় পানির সংকট ছিল। তুলার আগুন নেভানোর পর আবারও জ্বলে উঠছিল। একারণে বেশি সময় লেগেছে।”

এর আগে শুক্রবার বিকাল থেকে শনিবার বিকাল পর্যন্ত ১০টি ইউনিটের ২৫টি গাড়ি নিয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা টানা কাজ করেন আগুন নেভাতে।

শনিবার সন্ধ্যায় আগুন নেভানোর পর ডাম্পিংয়ে কাজে তিনটি ইউনিটের ৮টি গাড়ি কাজ করছিল।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাশহুদুল কবিরকে প্রধান করা পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, “আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি কেন্দ্রীয়ভাবে গঠন করা হবে। এর আগে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানাতে পারছি না।”

ইস্পাহানি শিল্পগোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা ‘ভিক্টোরি জুট প্রডাক্টস লিমিটেড’ ২০০৬ সালে পুরোপুরি বন্ধ হয়ে যায়। এরপর থেকে কয়েকটি বড় কোম্পানি ওই স্থাপনার বিভিন্ন অংশ ভাড়া নিয়ে নিজেদের পণ্যগুদাম হিসেবে ব্যবহার করে আসছিল।

আগুন লাগা গুদামগুলোতে বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রী, ঢেউটিন, প্লাস্টিক পণ্য, প্রসাধন সামগ্রী, ‍তুলা এবং পণ্য তৈরির রাসায়নিক উপকরণ ছিল।

শুক্রবার বিকালে আগুন লাগার পর বহু দূর পর্যন্ত ধোঁয়া ছড়িয়ে পড়ে। কয়েক কিলোমিটার দূরে নগরীর বিভিন্ন এলাকা থেকেও আকাশে আগুনের লাল আভা দেখা যায়।