চট্টগ্রামে তিন দিনের পিপিপি কনভেনশন শুরু

চট্টগ্রামে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘সরকারি-বেসরকারি অংশীদারিত্ব সম্মেলন ও প্রদর্শনী’-২০১৮।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2018, 02:05 PM
Updated : 5 Oct 2018, 02:23 PM

শুক্রবার দুপুরে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে ‘বিআইএফএফএল গ্রিন ও পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপো ২০১৮’ এর উদ্বোধন হয়।

রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) এ আয়োজন করেছে।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সম্মেলনের উদ্বোধন করে বলেন, বিশ্বজুড়ে উন্নয়নে এখন পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ছে। বাংলাদেশেও কারখানা বা আবাসনে পরিবেশবান্ধব ব্যবস্থা চালু হয়েছে।

“ইটভাটায় এখন যে মাটির উপরিভাগ ব্যবহার করা হচ্ছে তা আগামী ২০২০ সালের পর করতে দেওয়া হবে না। পরিবেশবান্ধব প্রযুক্তিতেই ইট তৈরি করতে হবে।” 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইএফএফএলের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলাম।

বিশ্ব ব্যাংকের জ্যেষ্ঠ বিশেষজ্ঞ এ কে এম আবদুল্লাহ বলেন, মানুষ ও পরিবেশের ক্ষতি না করে উন্নয়ন করার ব্যাপারে বিশ্বজুড়ে সচেতনতা তৈরি হয়েছে। বিশ্ব ব্যাংক পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়নে জোর দিচ্ছে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন অনুষ্ঠানে বলেন, পরিবেশবান্ধব উদ্যোগের জন্য জনগণকে আগে সচেতন হতে হবে।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, পিপিপি মডেল ভালো হলেও এদেশে তা জনপ্রিয় হয়নি। এরপরও অবকাঠামো খাতের অর্থায়নে পিপিপি মডেলে এগিয়ে আসার জন্য উদোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

অবকাঠামো নির্মাণে জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্পপ্রযুক্তির পাশাপাশি সরকারি বেসরকারি অংশীদারিত্ব সম্প্রসারণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করে বিআইআইএফএল।

সেনাবাহিনীর জলসিঁড়ি আবাসন প্রকল্প, সিটি ব্যাংক, সিটি ক্যাপিটাল লিমিটেড, বিএসআরএম, ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার, দেশ এনার্জি লিমিটেড, নাগরিক টিভি, বাংলা ট্র্যাক পাওয়ার লিমিটেড, রয়েল টিউলিপ সী পার্ল, স্যানমার প্রপার্টিজ প্রদর্শনীতে অংশ নেয়।