চুয়েটে পুরকৌশল সম্মেলন শুরু বুধবার

এতে থাকছেন বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন বক্তা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2022, 03:14 PM
Updated : 19 Dec 2022, 03:14 PM

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের আয়োজনে ষষ্ঠবারের মত তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে বুধবার।

এতে পুরকৌশলের ওপর বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেবেন।

সোমবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এসব বিষয় তুলে ধরা হয়।

লিখিত বক্তব্যে কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের শিক্ষক বশির জিসান বলেন, “এই সম্মেলনের লক্ষ্য হলো- বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিত করা এবং এর মাধ্যমে নতুন ধারণা বিনিময়, জ্ঞান ভাগ করে নেওয়া এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো অন্বেষণ করা।”

উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, চুয়েট উপচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল অনুষদের ডিন ড. মইনুল ইসলাম। সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক আসিফুল হক।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়র এমিরেটাস অধ্যাপক ড. এম শামীম জেড বসুনিয়া। সভাপতিত্ব করবেন কনফারেন্সের সাইন্টিফিক ও টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চুয়েট পুরকৌশল বিভাগের প্রভাষক মো. আসিফুর রহমান এবং সহকারী পরিচালক (তথ্য ও প্রকাশনা) মুহাম্মদ রাশেদুল ইসলাম।