অষ্টমীতে চট্টগ্রামে হলো কুমারী পূজা

নারীকে যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে কুমারী পূজার প্রচলন আছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 01:05 PM
Updated : 3 Oct 2022, 01:05 PM

অশুভ ও অন্যায়ের বিরুদ্ধে সত্য-সুন্দরের জয়ের আশায় বন্দরনগরীতে হয়ে গেল কুমারী পূজা।

শারদীয় দুর্গোৎসবের অষ্টমীতে সোমবার পাথরঘাটার হরচন্দ্র মুন্সেফ লেইনের শ্রী শ্রী রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে এই পূজা অনুষ্ঠিত হয়।

এই মন্দিরে কুমারীরূপে পূজিত হন সাত বছরের শিশুকন্যা প্রীত ধর। পাথরঘাটার সেন্ট স্কলাটিকাস স্কুলের প্রথম শ্রেণির এই ছাত্রীকে মালিনী নামে তাকে এদিন পূজা করা হয়। শান্তনেশ্বরী মাতৃমন্দিরে কুমারী পূজা পরিচালনা করেন মন্দিরের শ্যামল সাধু মোহন্ত।

তিনি বলেন, “কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। কুমারীরা শুদ্ধতার প্রতীক হওয়ায় মাতৃরূপে ঈশ্বরের আরাধনার জন্য তাদের নির্বাচিত করা হয়। মূলত নারীকে যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে কুমারী পূজা করা হয়। মাটির প্রতিমায় যে দেবীর পূজা করা হয়, তারই বাস্তবরূপ কুমারী পূজা।

“…দুর্গা পূজায় কুমারী পূজা হলো অশুভ, অন্যায়, পাপ পঙ্কিলতার বিরুদ্ধে ন্যায়, পূর্ণ, সত্য, শুভ ও সুন্দরের যুদ্ধ।  কুমারী প্রতীকে জগৎজননীর পূজায় পরম সৌভাগ্য লাভ হয়।’’

প্রাচীন ও শাস্ত্রে থাকা কুমারী পূজার পুর্নজাগরণ ঘটে রামকৃঞ্চ পরমহংসদেবের দর্শন অনুসারে। তিনি তার স্ত্রী সারদাদেবীকে মাতৃজ্ঞানে পূজা করেছিলেন। পরবর্তীতে ১৯০১ সালে স্বামী বিবেকানন্দ বেলুড় মঠে সেই ধারণা অনুসারে কুমারী পূজা প্রচলন করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক