পরিত্যক্ত সাঙ্গু গ্যাস ফিল্ডের যন্ত্রাংশ চুরি করে বিক্রি, গ্রেপ্তার ১৬

তারা চুরি করা মালামাল চট্টগ্রামের ভাটিয়ারীতে স্ক্র্যাপ হিসেবে বিক্রি করে আসছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 11:36 AM
Updated : 28 April 2023, 11:36 AM

বঙ্গোপসাগরে বন্ধ থাকা সাঙ্গু গ্যাস ফিল্ডের বিভিন্ন যন্ত্রাংশ চুরির সময় ১৬ জনকে হাতেনাতে গ্রেপ্তার করার কথা জানিয়েছে কোস্টগার্ড।

শুক্রবার ভোরে কোস্টগার্ড সদস্যরা নিজস্ব জাহাজ নিয়ে অভিযান চালিয়ে তাদের আটক করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আটক ব্যক্তিরা হলেন- নুরুল ইসলাম (৪০), মারুফ (২৫), সাদেক (২৮), তাসিব (১৯), সজিব (১৮), হামিদ (৩৩), মফিজ (২৫), সোহেল (২৭), সোহরব (৪৩), বাবুল (৩৮), মুন্না (৩৫), তানভীর (৩৪), তুহিন (২৭), বাবু (২৯), সিদ্দিক (৪০) ও জসিম (৫০)।

কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আব্দুর রহমান জানান, ধরা পড়া ব্যক্তিরা সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে চুরি করা মালামাল চট্টগ্রামের ভাটিয়ারীতে স্ক্র্যাপ হিসেবে বিক্রি করে আসছিল।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ভোর ৫টায় কোস্টগার্ডের জাহাজ পোর্টে গ্র্যান্ডে নিয়ে বহির্নোঙরে সাঙ্গু গ্যাস ফিল্ড সমুদ্র অঞ্চলে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানে সাঙ্গু গ্যাস ফিল্ডের কাছে দুটি সন্দেহজনক বোট ও গ্যাস ফিল্ডের উপরে কয়েকজন লোককে বিভিন্ন স্ট্রাকচার কাটতে দেখা যায়।

“এ সময় কোস্ট গার্ড জাহাজটি গ্যাস ফিল্ডের গুরুত্বপূর্ণ স্ট্রাকচার, পাইপ, গ্যাস কাটার ও সিলিন্ডিার সহ ১৬ চোরকে আটক করতে সক্ষম হয়।”

আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পতেঙ্গা মডেল থানায় সোপর্দ করা হয়েছে বলে জানিয়েছে কোস্টগার্ড।

১৯৯৬ সালে সাগরবক্ষে সাঙ্গু গ্যাস ক্ষেত্রটি আবিষ্কার হয়। ১৯৯৮ সালে সেখান থেকে গ্যাস উৎপাদন শুরু হয়।

উৎপাদন হ্রাস পাওয়ায় ২০১৩ সালের ১ অক্টোবর সাঙ্গু গ্যাস ক্ষেত্রটি আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হয়। এরপর থেকে সাঙ্গু গ্যাস ফিল্ডের অবকাঠামো সাগরবক্ষে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।